অন্যান্য

যাত্রীদের কাছ থেকে যেমন পারছি ভাড়া নিচ্ছিঃবাসচালক

যাঁর কাছ থেকে যেমন পারছি, তেমন ভাড়া নিচ্ছি, ভাড়ার কোনো ঠিক নেই। এখানে ধরাবাঁধা কিছু নেই। বাড়তি ভাড়া দিতে চান না অনেক যাত্রী। তাঁদের সঙ্গে ঝামেলাও হচ্ছে। এভাবেই চলবে ভাড়া নির্ধারণের তালিকা প্রকাশ না করা পর্যন্ত।’

এই বক্তব্য এক বাসচালকের। তিনি নারায়ণগঞ্জের মদনপুর থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার হয়ে ঢাকার আবদুল্লাহপুর রুটে চলাচলকারী আসমানী পরিবহনের চালক মো. শাহজাহান।

আজ সোমবার সকাল পৌনে ৯টার দিকে রামপুরার বনশ্রীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে যাত্রী ওঠা-নামার সময় কথা হয় তাঁর সঙ্গে।

বাড়তি ভাড়া আদায়ের হার কীভাবে নির্ধারণ করা হচ্ছে জানতে চাইলে চালক শাহজাহান বলেন, অনুমান করে দূরত্ব বুঝে ভাড়া আদায় করা হচ্ছে। আগের ভাড়ার চেয়ে ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত বেশি ভাড়া নেওয়া হচ্ছে দূরত্বের ওপর নির্ভর করেই।

আপাতত অনুমান করেই নির্ধারণ করা হচ্ছে এটা। আগে মদনপুর থেকে আবদুল্লাহপুর পর্যন্ত ৭০ টাকা ভাড়া ছিল। এখন এটা ৮৫ টাকা করা হয়েছে।

আজ ঢাকার সাতটি রুটে চলাচলকারী বাসের চালক, চালকের সহকারী এবং যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর বাসের ভাড়া বাড়ানোর হার নির্ধারণ করা হলেও এখনো তৈরি হয়নি দূরত্বভিত্তিক তালিকা (চার্ট)। তাই বর্ধিত ভাড়া আদায় করছেন তাঁরা অনুমানের ওপর। এমন পরিস্থিতিতে যাত্রীদের কাছ থেকে অযৌক্তিক ভাড়া দাবি করা হচ্ছে অনেক পরিবহনেই। এ নিয়ে পরিবহন শ্রমিক এবং যাত্রীদের মধ্যে বাগ্‌বিতণ্ডাও হচ্ছে।

আসমানী পরিবহনের যাত্রী মো. নয়ন প্রথম আলোকে বলেন, তিনি এই পরিবহনে বাড্ডার সুবাস্তু নজরভ্যালী থেকে বনশ্রীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পর্যন্ত নিয়মিত যাতায়াত করেন। স্বল্প দূরত্বে (৪ কিলোমিটার) তিনি ১০ টাকা ভাড়া দিতেন। ভাড়া বাড়ার যে হার তাতেও ১০ টাকার বেশি ভাড়া হওয়ার কথা নয়। কিন্তু গত দুই দিন ধরে তাঁর কাছ থেকে ১৫ টাকা করে আদায় করা হচ্ছে। এ নিয়ে কথা বললে চেকার এবং ওয়েবিলের অজুহাত দেখানো হয়।

সরকার গত শুক্রবার রাতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করেছে। গত শনিবার সরকার পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকে বাসের নতুন ভাড়া নির্ধারণ করে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সাধারণ মানুষের যাতায়াতের প্রধান বাহন বাসের ভাড়া নগরে বেড়েছে প্রায় সাড়ে ১৬ শতাংশ।

রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ নগর পরিবহনে প্রতি কিলোমিটার ৩৫ পয়সা ভাড়া বেড়ে এখন ২ টাকা ৫০ পয়সা হয়েছে। এর আগে প্রতি কিলোমিটার ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা। মিনিবাসে বর্তমানে ২ টাকা ৫ পয়সা। এটি বাড়িয়ে করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। বাস-মিনিবাসে সর্বনিম্ন ভাড়া আগের মতোই যথাক্রমে ১০ ও ৮ টাকা।

সরেজমিনে বাড্ডা, রামপুরা, কাকরাইল, শাহবাগ, কারওয়ান বাজার, ফার্মগেট ও মহাখালী এলাকায় ঘুরে দেখা গেছে, গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া বাস্তবায়নের কোনো উদ্যোগ নেই। ঢাকার বিভিন্ন রুটে চলাচলকারী সব ধরনের বাসেই ইচ্ছেমতো বাড়তি ভাড়া আদায়ের চিত্র লক্ষ্য করা গেছে অনুমান করে। যাত্রীরা বলছেন, জ্বালানির দাম বাড়ার কারণে ভাড়া বেড়েছে ১৬ শতাংশ। তবে পরিবহন শ্রমিকেরা ৫০ শতাংশেরও বেশি ভাড়া দাবি করছে কখনো কখনো। বিশেষ করে স্বল্প দূরত্বে ১০ টাকার ভাড়ার স্থলে ১৫ টাকা আদায় করছেন পরিবহন শ্রমিকেরা।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী তারেক আবদুল্লাহ বলেন, বনানীর কাকলি থেকে এয়ারপোর্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউ পরিবহনে চড়ে ফার্মগেট আসতে তাঁকে ১৫ টাকা গুনতে হয়েছে। সরকার ভাড়ার হার নির্ধারণ করে দিয়েছে। অথচ দুই দিনেও সেটি বাস্তবায়ন হয়নি। এই সুযোগে সাধারণ মানুষের গলা কাটছে পরিবহন–সংশ্লিষ্টরা। ঘোষণা দেওয়ার সঙ্গে সঙ্গে সেটা বাস্তবায়ন হচ্ছে কি না, সেটি মনিটরিং করা দরকার ছিল। দুই দিনেও বাসগুলোতে বাড়তি ভাড়ার তালিকা না থাকায় তিনি ক্ষোভ প্রকাশ করেন।

ওই বাসের চালক বাবুল মিয়া বলেন, যাত্রীদের কাছ থেকে সরকারের নির্ধারণ করা ভাড়ার চেয়ে বেশি আদায় করা হচ্ছে না। তালিকা না থাকায় যাত্রীদের সঙ্গে ভুল–বোঝাবুঝি হচ্ছে। তবে তালিকা তৈরি হওয়ার পর এই সমস্যা আর থাকবে না।

সকাল সাড়ে ১০টার দিকে শাহবাগ মোড়ে কথা হয় গাবতলী এক্সপ্রেস কোম্পানির চালক মো. শাহিন এবং চালকের সহকারী পারভেজ মিয়ার সঙ্গে। তাঁরা বলেন, গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত বাস ভাড়া ছিল ৪০ টাকা। এখন সেখানে ৫০ টাকা নেওয়া হচ্ছে। তবে যাঁরা অল্প দূরত্বে যাচ্ছেন, তাঁদের কাছ থেকে কমপক্ষে পাঁচ টাকা বেশি চাওয়া হচ্ছে। অনেকেই স্বেচ্ছায় বাড়তি ৫ থেকে ১০ টাকা দিচ্ছেন। আবার অনেকেই সেটি দিতে চান না। তখনই ওই যাত্রীর সঙ্গে কথা-কাটাকাটি হচ্ছে।

সড়কে নিরাপত্তা নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, পরিবহন মালিকেরা বাড়তি ভাড়া বহাল রাখতে চান। যখন জ্বালানির দাম বাড়ে তখন তাঁরা যাত্রীদের হয়রানির মধ্য দিয়ে এই সুযোগ নেন। সরকার তাঁদের নিয়ন্ত্রণে কোনো ব্যবস্থা নেয় না। সংশ্লিষ্টদের কোনো দায় বা আন্তরিকতা দেখা যায় না। ফলে যাত্রীরাও হয়রানির শিকার হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *