খেলাধুলা

নারী আম্পায়ার দেখে খেলতে চায়নি তামিম-মুশফিক ও মাহমুদউল্লাহদের দল

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে বিতর্ক নিত্যদিনের সঙ্গী তবে এবার ঢাকা প্রিমিয়ার লিগে যা ঘটেছে, তা যেন অতীত সবকিছুকে ছাড়িয়ে গেল। ডিপিএলে গুরুতর বৈষম্যের অভিযোগ উঠেছে। ক্রিকেটের ২২ গজে নারী আম্পায়ার নিয়ে আপত্তি তুলেছে দুই দল।

দাবি করা হচ্ছে, ঢাকা প্রিমিয়ার লিগে নারী আম্পায়ার দায়িত্ব পাওয়ায় খেলতে আপত্তি জানিয়েছে ক্রিকেটার ও দলের কর্মকর্তারা। গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রাইম ব্যাংক এবং মোহামেডানের সুপার লিগের ম্যাচে নাকি ঘটেছে এমন ঘটনা।

এমনকি আম্পায়ার পরিবর্তনের জন্য দুই দল আবেদন করায় নির্ধারিত সময়ে খেলা মাঠে গড়ায় নি। আম্পায়ার পরিবর্তন চেয়ে ফোনও করা হয়েছিল আম্পায়ারস কমিটির চেয়ারম্যানকে। যা নিয়ে ক্ষুব্ধ আম্পায়ারস কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু।

প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে মনিরুজ্জামানের সঙ্গে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। জাতীয় দলের সাবেক ক্রিকেটার জেসি এখন আইসিসির একজন অফিশিয়াল আন্তর্জাতিক আম্পায়ার। জানা গেছে, তাঁকে দেখে এদিন মাঠেই ক্ষোভ আর হতাশা প্রকাশ করেছিলেন দুই দলের ক্রিকেটার ও অফিশিয়ালরা।

আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু এই ব্যাপারে দেশের একটি গণমাধ্যমে বলেন, ‘তারা (দুই দল) এই বিষয়ে অভিযোগ জানিয়েছিল, কিন্তু পরে মেনে নিয়েছে। তিনি (জেসি) একজন আইসিসির অফিশিয়াল আন্তর্জাতিক আম্পায়ার। তাকে যেহেতু দায়িত্ব দেয়া হয়েছে, অবশ্যই মূল্যায়ন করে দেয়া হয়েছে। এখন এটা না মানলে তো আমরা বৈষম্য করছি।’

আইসিসির প্যানেলভুক্ত আম্পায়ার সাথিরা জাকির জেসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা যেখানে অনুমোদন দিয়েছে যেখানে ডিপিএলের দুই দলের এমন কাণ্ড প্রশ্নবিদ্ধ। যদিও দুই দলের পক্ষ থেকে বলা হয়েছে, এত হাইভোল্টেজ ম্যাচে অনভিজ্ঞ বলেই জেসির ব্যাপারে আপত্তি ছিল তাদের।

আম্পায়ার বিতর্কের পর বৈষম্য ডিপিএলে।

তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দল প্রাইম ব্যাংক ও ইমরুল কায়েস ও মাহমুদউল্লাহর দল মোহামেডানের এমন কাণ্ডের পর ক্লাব দুটি শাস্তির মুখে পড়বেন কিনা এ ব্যাপারে আম্পায়ারস কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু বলেন, ‘শাস্তি দেয়ার বিষয়টা আসলে সিসিডিএমের। আমরা তাদের জানাব। আমি শাস্তি দেয়ার কেউ না। আমি আমার আম্পায়ারকে শাস্তি দিতে পারব। আমি যেটা শুনেছি এটা হয়েছে। আমি খুঁজে বের করার চেষ্টা করব, কী হয়েছে। যদি এটা আসলেই হয়ে থাকে তাহলে এটা আসলে বৈষম্য। তিনি একজন আন্তর্জাতিক আম্পায়ার, নারী হোক বা পুরুষ।’

এমন এক ম্যাচে আরও বিতর্ক ছড়িয়েছে প্রাইম ব্যাংকের মুশফিকুর রহিমের আউট। ভিডিও দেখে ছয় মনে হলেও মুশফিককে আউট দেওয়া হয়েছে। এ নিয়ে মুশফিক নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়েছেন। এ নিয়েও অসন্তোষ জানিয়েছেন মিঠু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *