অন্যান্য

৩০ তালেবানকে হত্যা করে তিন জেলা দখলে নিলো বিরোধীরা

৩০ তালেবানকে হত্যা করে তিন জেলা দখলে নিলো বিরোধীরা     

আফগানিস্তানের রাজধানী কাবুল দখল নিলেও বিরোধী জোট তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। তালেবান যখন দেশের সিংহভাগ অঞ্চলে আধিপত্য কায়েম করেছে ঠিক তখনই বানু, পোল এ হেসার, দে সালা-বাঘলান উপত্যকার এই তিনটি জেলাকে বিরোধী জোট তালেবান মুক্ত করতে পেরেছে বলে খবর জানিয়েছে ওয়াশিংটন পোস্ট ও নিউজউইক। তিন জেলা দখল করতে রক্ত ঝরেছে বিস্তর তালেবানের সঙ্গে লড়াই করে। স্থানীয় তালেবান বিরোধী কমান্ডাররা দাবি করেছেন, তাদের হাতে বন্দি রয়েছে ২০ জন তালেবান এবং তারা কমপক্ষে ৩০ জন তালেবানকে হত্যা করেছে।

এক প্রাক্তন আফগান সরকারি উচ্চপদস্থ কর্তাকে উদ্ধৃত করে এক ব্রিটিশ টিভি চ্যানেল প্রতিনিধি তাজউদ্দিন সোরোউস টুইটারে লিখেছেন, বাঘলান এলাকায় স্থানীয় প্রতিরোধ গড়ে উঠেছে। তালিবানের বিরুদ্ধে লড়াই করে বানু ও পোল এ হেসার জেলা দখল সম্ভব হয়েছে।

এখন দে সালা জেলার দিকে অগ্রসর হচ্ছেন তালিবানবিরোধী যোদ্ধারা। অন্তত৬০ জন তালিবানি এই যুদ্ধে মারা গিয়েছে অথবা আহত হয়েছে। বেশ কয়েকটি ছবিও টুইট করেছেন তিনি এই সংঘর্ষের।

বাগলানের জেলা তিনটির দখলের পর রাজধানী কাবুল থেকে ১০০ মাইল উত্তরে তালেবানের হাতছাড়া হবার পর সেখানকার সরকারি ভবনগুলোতে তালেবানের সাদা রঙের পতাকা সরিয়ে ক্ষমতাচ্যুত সরকারের তিন রঙা পতাকা লাগিয়ে দেয়া হয়।

তালেবানের বিরুদ্ধে লড়াই করা ২৮ বছর বয়সী যুবক সেদিকুল্লাহ সুজা বলেন, আমরা দারুণ নায়কোচিত কাজ করেছি। সাধারণ মানুষ পাথর ছুঁড়েই তাদের হটিয়ে দিয়েছে যদিও তালেবানের কাছে সাঁজোয়া যান ছিল। শুক্রবারের (২০ আগস্ট) এই যুদ্ধে অংশ নিয়েছিলেন এক সময়কার আফগান সেনা সুজা। তিনি আরও বলেন, জীবন যতদিন থাকবে, তালেবানকে বরদাস্ত করবো না।

আরও সংবাদঃ ৩০ তালেবানকে হত্যা করে তিন জেলা দখলে নিলো বিরোধীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *