অন্যান্য

চট্রগ্রামে আইসিইউ দেবে বলে ডেকে অক্সিজেনটাও দিল না সিএসসিআর, মৃ ত্যু সেখানেই

মুক্তিযোদ্ধা নারু গোপাল চক্রবর্তী (৬৯) অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক। শুক্রবার (১২ জুন) বুকে ব্যথা অনুভব করছিলেন। ব্যক্তিগত চিকিৎসক এক্সরে করার জন্য পরামর্শ দেন। পরে তার ছেলে দেবাশীষ চক্রবর্তী চট্টগ্রামের সিএসসিআর হাসপাতালে গিয়ে বাবার এক্সরে এবং প্রয়োজনে জরুরি মুহূর্তে অক্সিজেন ও আইসিইউ বেডের সুবিধার ব্যাপারে কথা বলে যান।

ওইদিন বিকেল তিনটার দিকে নারু গোপাল চক্রবর্তীর শ্বাসকষ্ট দেখা দিলে তাকে সিএসসিআর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে আনার পর অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে নারু গোপালকে এক্সরে রুমে নিয়ে যাওয়ার পর তার ছেলেরা অক্সিজেন সাপোর্টে রাখার জন্য বারবার অনুরোধ করেন। কিন্তু সেই অনুরোধ কানেই তোলেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

এর মধ্যে বেড়ে যায় নারু গোপাল চক্রবর্তীর শ্বাসকষ্ট। সঙ্গে থাকা তার দুই ছেলে অক্সিজেন সাপোর্টের জন্য আবার অনুরোধ করেন। কিন্তু কে শোনে কার কথা। ফলে বাধ্য হয়ে এক্সরে রুম থেকে নারু গোপালকে অনেকটা ছিনিয়ে নিয়ে জরুরি বিভাগের সামনে নিয়ে এসে অসহায়ের মত ছোটাছুটি করেন তার দুই ছেলে। বাবার জীবন বাঁচাতে একটু অক্সিজেন সাপোর্ট ও আইসিইউ বেডের জন্য সবার কাছে আকুতি মিনতি করতে থাকেন তারা। শেষ পর্যন্ত হাসপাতাল থেকে সাফ জানিয়ে দেওয়া হয় কোনও অক্সিজেন সাপোর্ট দেওয়া যাবে না। তাছাড়া হাসপাতালে কোন আইসিইউ বেডও খালি নেই বলে জানানো হয়।

মুক্তিযোদ্ধা নারু গোপাল চক্রবর্তীকে গার্ড অফ অনার প্রদান শেষে তার শেষকৃত্য সম্পন্ন করা হয়।

সকালে আইসিইউ বেড আর অক্সিজেন সুবিধা দিয়ে রোগীকে ভর্তি করানোর কথা বলে বিকেলে কেন বিনা চিকিৎসায় মানুষ মারছেন— দুই ছেলের এমন অভিযোগের পর রোগীতে চমেকে নিয়ে যেতে বলা হয়। অনেকক্ষণ ধরে হাসপাতাল কর্তৃপক্ষের এমন টালবাহানার ফাঁকে বিনা চিকিৎসায় মুমূর্ষু মুক্তিযোদ্ধা নারু গোপাল চক্রবর্তী কখন মৃত্যুর কোলে ঢলে পড়েছেন কেউ টের পাননি। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পর নিশ্চিত হওয়া গেল তিনি আর নেই।

এ বিষয়ে মুক্তিযোদ্ধা নারু গোপাল চক্রবর্তীর ছেলে দেবাশীষ চক্রবর্তী চট্টগ্রাম বলেন, ‘আমার বাবা একজন মুক্তিযোদ্ধা হয়েও চিকিৎসার অভাবে মারা গেলেন। আমার বাবা দেশের জন্য জীবনবাজি রেখে যুদ্ধ করেছিলেন কি এজন্য? দেশের মানুষ যদি হাসপাতালে গিয়েও বিনা চিকিৎসায় মারা যান, তাহলে সাধারণ মানুষ কোথায় যাবে? আমার বাবার মত আর কেউ যেন বিনা চিকিৎসায় মারা না যায় এ দাবি জানাই।’

জানা গেছে, মুক্তিযোদ্ধা নারু গোপাল চক্রবর্তীকে গার্ড অফ অনার প্রদান শেষে তার শেষকৃত্য সম্পন্ন করা হয়েছে। তিনি ফটিকছড়ির সুয়াবিল ইউনিয়নের ভুজপুর থানার বাসিন্দা হলেও চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় বসবাস করতেন। ২ সন্তানের জনক মুক্তিযোদ্ধা নারু গোপাল চক্রবর্তী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ছিলেন। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *