অন্যান্য ধর্ম ও জীবন

ইসলামি শিক্ষা বিস্তারের প্রধান কেন্দ্র ছিল এই মসজিদ

মাটির তৈরি পৃথিবীর সবচেয়ে বড় মসজিদ পশ্চিম আফ্রিকার দেশ মালির ডিজনি শহরে অবস্থিত। মসজিদটির নাম গ্র্যান্ড মস্ক অব ডিজনি।

নির্মাণকাল সম্পর্কে সঠিক কোনো তথ্য জানা না থাকলেও ১২০০ শতাব্দী থেকে ১৩০০ শতাব্দীর মধ্যবর্তী সময়ে এটি নির্মিত হয়েছে বলে বেশিরভাগের মত। তবে বর্তমানে যে কাঠামোটি দেখা যায় এটি নির্মাণ করা হয়েছে ১৯০৭ সালে। আর ইউনেস্কো মসজিদসহ এর চারপাশের ঐতিহাসিক স্থানগুলোকে বিশ্ব ঐতিহ্য হিসেবে তালিকাভুক্ত করে ১৯৮৮ সালে।

ইতিহাস থেকে এ মসজিদ সম্পর্কে বিস্তারিত কোনো কিছু জানা যায়নি। তবে মসজিদ সম্পর্কে যতদূর জানা যায়, সুলতান কুনবরু, ইসলাম ধর্মে দীক্ষিত হওয়ার পর তার প্রাসাদটি ভেঙে সেখানে এই মসজিদটি তৈরি করেন।

মসজিদের পূর্বদিকে নিজের বসবাসের জন্য তৈরি করেন অন্য একটি প্রাসাদ। তার পরবর্তী উত্তরাধিকারী মসজিদের দুটি টাওয়ার নির্মাণ করেন। তার পরবর্তী উত্তরাধিকারী মসজিদটির চার পাশের দেয়াল নির্মাণ করেন।

আরও পড়ুন: পবিত্র আল কুরআন পোড়ানো সেই ব্যক্তিকে পাওয়া মৃত অবস্থায় পাওয়া গেছে?

তবে ১৮২৮ সালের আগে মসজিদটি সম্পর্কে স্থানীয়রা ছাড়া বাইরের কেউ জানতেন না। সে বছর ফরাসি পর্যটক রেনে ওই এলাকা ভ্রমণ করেন। তিনি তার সফর শেষে লেখেন, ডিজনি শহরে মাটির তৈরি একটি মসজিদ আছে। মসজিদটির দুই পাশে দুটি টাওয়ার রয়েছে। এর পর থেকে মসজিদটি সম্পর্কে মানুষের আগ্রহ বাড়তে থাকে।

বানি নদীর তীরে অবস্থিত মসজিদটি নির্মাণে ব্যবহার করা হয়েছে রোদে শুকানো মাটি। মসজিদটি প্রায় সাড়ে পাঁচ হাজার মিটার আয়তনবিশিষ্ট, তিন ফুট উঁচু প্ল্যাটফর্মের ওপর তৈরি। বর্ষাকালে বানি নদীর পানি থেকে এই প্ল্যাটফর্ম মসজিদটিকে সুরক্ষা করে।

তালগাছের কাঠ মসজিদের দেয়ালে এমনভাবে গেঁথে দেয়া হয়েছে, যাতে মাটির দেয়াল সহজে ধসে না যায়। মধ্যযুগে আফ্রিকার এ অঞ্চলে গুরুত্বপূর্ণ ইসলামি শিক্ষা বিস্তারের প্রধান কেন্দ্র ছিল এই মসজিদ। হাজার হাজার মুসলিম তখন কোরআন শিক্ষার জন্য এই মসজিদেই ছুটে আসতেন।

আরও পড়ুন: আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই ইসরাইলে হামলা চালাতে পারে ইরান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *