আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই ইসরাইলে হামলা চালাতে পারে ইরান

ইসরাইলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই ইরান হাkমলা চালাতে পারে বলে সতর্ক করেছে মার্কিন গোয়েন্দারা। এ লক্ষ্যে তেহরান প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আরো পড়ুনঃ ঈদে তোমার শাড়ি দিয়ে পাঞ্জাবি বানিয়ে পরেছি মা : শুভ

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ইরান সরাসরি নিজেদের ভূমি থেকে ইসরাইলের মাটিতে আক্রkমণের প্রস্তুতি নিচ্ছে। সম্ভবত আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এই হামjলা হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, দক্ষিণ অথবা উত্তর ইসরাইলে সম্ভাব্য এই হামkjলার প্রস্তুতি নিচ্ছে ইরান। তবে প্রতিবেদনে ইরান সরকারের ঘনিষ্ঠ একটি সূত্রকে উদ্ধৃত করে বলা হয়, তেহরানের পক্ষ থেকে এখনও এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এদিকে ইসরাইলের যেকোনো লক্ষ্যবস্তুতে ইরান হামoলা চালাতে পারে এমন আশঙ্কায় নিজেদের কর্মীদের দেশটিতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১২ এপ্রিল) ইসরাইলের মার্কিন দূতাবাসের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, হামuলার আশঙ্কায় জেরুজালেম, তেল আবিব ও বির শিবা এলাকা থেকে তাদের কর্মীদের বের না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরাইলি বিমান হাdমলায় সিরিয়া ও লেবাননে ইরানের সেনাবাহিনীর এলিট ফোর্স আইআরজিসির দুই শীর্ষ কমান্ডারসহ অন্তত ১১ জন কর্মকর্তা নিdহত হন। এরপর থেকে ইরানের শীর্ষ সামরিক ও সরকারি কর্মকর্তারা বারবার প্রতিdশোধের হুঁশিdয়ারি দিয়ে আসছেন।

আরো পড়ুনঃ আমাদের এখনও বিবাহবিচ্ছেদ হয়নি: বুবলী

বুধবার (১০ এপ্রিল) ঈদের খুতবায় ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ফের হুঁশিdয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামdলা চালানোর জন্য ইহুদিdবাদী ইসরাইলকে শাস্তি পেতেই হবে।

তিনি বলেন, ইহুদিবাdদী সরকার আরেকটি ভুল করেছে এবং তারা দামেস্কের ইরানি কনুস্যলেটে হামdলা চালিয়েছে। কোনো দেশের কনস্যুলেটসহ অন্যান্য কূটনৈতিক মিশন ওই দেশের ভূখণ্ড বলে বিবেচিত হয়। তারা যখন আমাদের কনস্যুলেটে হামdলা চালিয়েছে তখন মূলত তারা আমাদের ভূখণ্ডে হামdলা চালিয়েছে।

Leave a Comment