চট্টগ্রামের পতেঙ্গায় তৈরি হচ্ছে ১০০ শয্যার করোনা হাসপাতাল

চট্টগ্রামে করোনা চিকিৎসায় নগরীর পতেঙ্গা এলাকায় ১০০ শয্যার ফিল্ড হাসপাতাল বানাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। জুলাইয়ের প্রথম সপ্তাহে তা চালু হওয়ার কথা রয়েছে।

জানা যায়, পতেঙ্গা নেভাল এলাকার বাটারফ্লাই পার্কের পাশে একটি কমিউনিটি সেন্টার, পাশের একটি চার তলা ভবন ও পাশ্ববর্তী একটা শেডে এই ফিল্ড হাসপাতাল নির্মাণ করা হবে। ইতিমধ্যে হাসপাতালের ৪০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। ধাপে ধাপে তা ১০০ শয্যায় উন্নীত করা হবে।

আরও জানা গেছে, ফিল্ড হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা, হাইফ্লো ন্যাজাল অক্সিজেন ক্যানোলা সাপোর্ট থাকবে। আউটডোর, কোভিড ও নন-কোভিডদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে। রোগীদের চিকিৎসার জন্য ১২ চিকিৎসক সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন। পাশাপাশি ১৮ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। এছাড়া চট্টগ্রামের বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়ে গঠন করা হবে মেডিকেল টিমও।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক ও চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের কো-অর্ডিনেটর জামাল উদ্দিন বলেন, ‘আমরা মূলত লাইফ সেভিংয়ের জন্য কাজ করি। চট্টগ্রামের সাম্প্রতিক অবস্থা খুব ভয়াবহ ও করুণ। অক্সিজেনের স্বল্পতায় রোগী মারা যাচ্ছে। যা আমাদের স্বেচ্ছাসেবীরা নিতে পারেনি। তাদেরকে খুব আঘাত করেছে। তখন আমরা চিন্তা করলাম চট্টগ্রামের রোগীদের জন্য কিছু করি।’

তিনি আরও বলেন, ‘একজন রোগীকে ভেন্টিলেশনে দেওয়ার আগ পর্যন্ত যত ধরনের সাপোর্ট দেওয়া দরকার সব ধরনের সাপোর্ট আমাদের এই ফিল্ড হাসপাতালে থাকবে। আমাদের কাজ ইতোমধ্যে ৪০ ভাগ সম্পন্ন হয়েছে। আশা করছি জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে সেবা দেওয়া শুরু করতে পারবো।’

Leave a Comment