স্বাস্থ্য ও রুপচর্চা

জানেন কখন সহ’বাস করলে মেয়েদের বাচ্চা হয় না? ছেলে মেয়ে সকলের অবশ্যই জানা দরকার

গ’র্ভধারন বিষয়টি আ’সলে একটি নিখুঁত হিসাবের স’ঙ্গে জড়িত। যারা এই হিসাব বোঝেন তাদের গ’র্ভধারন রো’ধ ক’রতে অন্য কোন পদ্ধতি অবলম্বন ক’রতে হয়না।চিকিৎ’সা বিজ্ঞান বলে পিরিয়ডের বা মাসিকের ৭ দিন পর্যন্ত গ’র্ভধারনের কোন সম্ভাবনা থাকেনা। পিরিয়ডের ৮ দিন থেকে ১৭ দিনের মধ্যে হল গ’র্ভধারনের মোক্ষম সময়। আবার ১৮ দিন থেকে পিরিয়ড হওয়া পর্যন্ত গর্ভধারণ করা সম্ভব নয়।

৮ দিন থেকে ১৭ দিনের মধ্যে স’হবাসে কোন সা’বধানতা অবলম্বন না করলেই গ’র্ভধারন অনিবার্য। অর্থাৎ পিরিয়ডের আগের ও পরের ৭ দিন নি’রাপদ। এই সময়ে গর্ভধারণ হয় না। মাঝামাঝি দিনগু’লিতে গ’র্ভধারণের সম্ভবনা অনেক বেশী।

সবাই নিজে’র মতই পরিবার প’রিকল্পনা ক’রতে চায়। তারা যখন নিজেদের জীবনে একটি নতুন প্রান আনতে চান তখনই আনা উচিৎ। প’রিকল্পনা মাফিক কিছু না হলে তখন পুরো ব্যপারটা ঘেঁটে যায়। নতুন অথিতির আসার আনন্দের জায়গায় এসে উপস্থিত হয় হ’তাশা।

যে কোন ধ’রনের জ’ন্মনিরো’ধক পদ্ধতিই শ’রীরের জন্য ক্ষ’তিকারক। তাই এইগু’লি জা’না থাকলে আপনাদের সুবিধা হবে। জানবেন কখন আপনার গ’র্ভবতী হয়ার ঝুঁ’কি বেশি আছে। আর জা’নার পর আপনি ক্ষ’তিকারক জ’ন্মনিয়ন্ত্রন পদ্ধতি অবলম্বন না করে প্রাকৃতিক উপায়ে জ’ন্ম নিয়ন্ত্রন করবেন।

আরো কিছু লক্ষন আছে যা আপনার জা’না থাকলে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা কতটা। শ’রীরের তাপমাত্রা, স্রাবের ঘনত্ব, স্রাবের প্রকৃতির ওপর নজর রাখলেই আপনি বুঝতে পারবেন কখন আপনার গ’র্ভধারনের সময়। সেই বুঝে আপনি স’হবাস করুন, কোন জ’ন্মনিরো’ধক ছাড়াই।

আপনি যদি এই নিয়মগু’লি অনুসরন করে স’হবাস করেন তাহলে আপনার অনৈচ্ছিক গর্ভধারন ৯০ শতাংশ কা’র্যকর হবেনা। আপনার পিরিয়ডের আগের বা পরের দিন গুনে হিসেব করার থেকে আরো সহজ পদ্ধতি হল আপনার নিজে’র শ’রীর পর্যবেক্ষন করা।দেখু’ন আপনার শ’রীরের তাপমাত্রা অন্যান্য সময়ের থেকে বেশি আছে কিনা অথবা আপনার সাদা স্রাব হচ্ছে কিনা, সেই স্রাবের ঘনত্ব কেমন। যদি দেখেন ঘন স্রাব হচ্ছে বা শ’রীরের তাপমাত্রা নিজে থেকেই বৃ’দ্ধি পাচ্ছে তাহলে বুঝবেন আপনার গর্ভবতী হওয়ার সময় এটি।

যদি আপনি তখন গর্ভবতী না হতে চান তাহলে বিরত থাকুন স’হবাস থেকে। এইভাবে যদি আপনি আপনার শা’রীরিক লক্ষণগু’লি ৪-৬ মাসিক চক্র ধ’রে খেয়াল করেন, তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন কোনসময় স’হবাস করলে আপনার গর্ভবতী হওয়ার ঝুঁ’কি সবচেয়ে বেশি এবং কোন সময় ঝুঁ’কি কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *