খেলাধুলা

৪ ওভারে ৪ উইকেট নিয়ে দল জেতালেন মুস্তাফিজ

সাম্প্রতিক সময়ের হতাশা পেছনে ফেলে চেন্নাই সুপার কিংসের জার্সিতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম ম্যাচেই জ্বলে উঠলেন মুস্তাফিজুর রহমান। ঝড় তোলা ফাফ ডু প্লেসির সঙ্গে এদিন বাঁহাতি এই পেসার ফিরিয়েছেন রজত পাতিদার, বিরাট কোহলি এবং ক্যামেরন গ্রিনকে। ৪ ওভারে ২৯ রান দেয়া ফিজ ৪ উইকেট নিয়ে করেছেন আইপিএলে নিজের ক্যারিয়ার সেরা বোলিং। মুস্তাফিজের এমন ঝলমলে পারফরম্যান্সের দিনে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ১৭৪ রান তাড়ায় ৬ উইকেটের সহজ জয় পেয়েছে চেন্নাই।

আরো পড়ুনঃ যেভাবে বিশ্ব ক্রিকেটে স্মরণীয় হয়ে থাকবে আশরাফুল

এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে দীপক চাহার ও তুষার দেশপাণ্ডে ভালো করতে না পারায় ইনিংসের পঞ্চম ওভারে মুস্তাফিজের হাতে বল তুলে দেন রুতুরাজ গায়কোয়াড়। বোলিংয়ে এসে অধিনায়কের আস্থার প্রতিদানও দিয়েছেন বাঁহাতি এই পেসার। নিজের করা দ্বিতীয় বলে চার খেলেও পরের বলেই ফাফ ডু প্লেসিকে বিদায় করেছেন মুস্তাফিজ। বাংলাদেশের এই পেসারের অফ স্টাম্পের বাইরের লেংথ ডেলিভারিতে পয়েন্টের ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন ডু প্লেসি। তবে ডিপ পয়েন্টে থাকা রাচিন রবীন্দ্র সহজ ক্যাচ লুফে নেয়ায় ৩৫ রান করা বেঙ্গালুরু অধিনায়ককে ফিরতে হয়। ‍

আরো পড়ুনঃ ‘যে কারনে সেরা পাঁচে “জাকের”

ঝড় তোলা ডু প্লেসিকে ফিরিয়ে এবারের আসরে নিজের প্রথম উইকেট তুলে নেন মুস্তাফিজ। একই ওভারে রজত পাতিদারকেও আউট করেছেন তিনি। বাঁহাতি এই পেসারের অফ স্টাম্পের বাইরের বাইরের গুড লেংথ ডেলিভারিতে এজ হয়ে উইকেটকিপার মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে ক্যাচ দিয়েছেন। পাতিদারকে রানের খাতাই খুলতে দেননি মুস্তাফিজ। যেখানে প্রথম ওভারে বাঁহাতি পেসার ২ উইকেট নিতে খরচ করেছেন মাত্র ৪ রান। প্রথম ওভারে ২ উইকেট পেলেও রুতুরাজ মুস্তাফিজকে ‍দ্বিতীয়বার বল তুলে দিয়েছেন ইনিংসের ১২তম ওভারে।

নিজের দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসেই থিতু হওয়া কোহলিকে সাজঘরে পাঠিয়েছেন মুস্তাফিজ। বাঁহাতি এই পেসারের স্লোয়ার ডেলিভারিতে পুল করতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দিয়েছেন। আজিঙ্কা রাহানে এবং রাচিন মিলে টিকিটাকা ক্যাচ নিলে কোহলিকে ফিরতে হয় ২১ রানে। এক বল পর ক্যামেরন গ্রিনকেও নিজের শিকার বানিয়েছেন মুস্তাফিজ। বাঁহাতি এই পেসারের শর্ট লেংথ ডেলিভারিতে জায়গা বানিয়ে খেলতে গিয়ে বোল্ড হয়েছেন। তাতে নিজের প্রথম দুই ওভারে মাত্র ৭ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন মুস্তাফিজ।

পরের দুই ওভারে অবশ্য খানিকটা খরুচে ছিলেন বাংলাদেশের এই পেসার। যেখানে ২২ রান দিয়েছেন তিনি। সবমিলিয়ে বেঙ্গালুরুর বিপক্ষে ৪ ওভারে ২৯ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। যা তার আইপিএল ক্যারিয়ার সেরা বোলিং। এদিকে দ্রুত উইকেট হারিয়ে বিপাকে পড়লেও শেষ দিকে দারুণ এক জুটি গড়ে তোলেন কার্তিক এবং অনুজ রাওয়াত। তারা দুজনে মিলে যোগ করেছেন ৯৫ রান। যেখানে তরুণ অনুজ ২৫ বলে ৪৮ এবং কার্তিক খেলেছেন ২৬ বলে ৩৮ রানের ইনিংস। চেন্নাইয়ের হয়ে মুস্তাফিজ চারটি এবং চাহার নিয়েছেন একটি উইকেট।

জয়ের জন্য ১৭৪ রান তাড়ায় রুতুরাজ গায়কোয়াড় এবং রাচিন রবীন্দ্রর ব্যাটে ভালো শুরুই পায় চেন্নাই। তবে তাদের দুজনের জুটি খুব বেশি বড় হতে দেননি ইয়াশ দয়াল। বাঁহাতি এই পেসারের অফ স্টাম্পের বাইরের লেংথ ডেলিভারিতে ড্রাইভ করতে চেয়েছিলেন রুতুরাজ। তবে ব্যাটের কানায় লেগে বল চলে যায় স্লিপে থাকা ক্যামেরন গ্রিনের হাতে। দুইবারের প্রচেষ্টায় গ্রিন ক্যাচ লুফে নিলে ১৫ রানে ফিরতে হয় চেন্নাইয়ের অধিনায়ককে।

তিনে নামা আজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে থাকেন রাচিন। উইকেট হারালেও দ্রুত রান তোলায় ব্যস্ত ছিলেন বাঁহাতি এই ওপেনার। কার্ন শর্মার আগে বলেই ছক্কা মেরেছিলেন তিনি। পরের বলে হাঁটু গেড়ে স্লগ করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে থাকা রজত পাতিদারের হাতে ধরা পড়েন রাচিন। চেন্নাইয়ের জার্সিতে নিজের অভিষেক ম্যাচে সমান তিনটি করে ছক্কা ও চারে মাত্র ১৫ বলে খেলেছেন ৩৭ রানের ইনিংস।

স্কয়ার লেগে ফিল্ডার রেখে রাহানেকে শর্ট লেংথ ডেলিভারিতে বোলিং করছিলেন গ্রিন। আগের বলে ছক্কা মারলেও পরের বলেও শর্ট লেংথে দেন ডানহাতি এই পেসার। যদিও সেটা ছিল খানিকটা পেছনে। আলগা শট খেলে স্কয়ার লেগে রাহানে ধরা পড়লেন গ্লেন ম্যাক্সওয়েলের দারুণ এক ক্যাচে। রাহানেকে ফিরতে হয় ২৭ রানে। এদিকে ড্যারিল মিচেল ভালো করলেও শেষ পর্যন্ত বড় ইনিংস খেলতে পারেননি।

গ্রিনের অফ স্টাম্পের বাইরের শর্ট লেংথ ডেলিভারিতে লং অনের ওপর দিয়ে খেলতে গিয়ে পাতিদারের হাতে ক্যাচ দিয়েছেন। চেন্নাইয়ের হয়ে অভিষেকে মিচেলকে ফিরতে হয়েছে ১৮ বলে ২২ রানের ইনিংস খেলে। এরপর শিভাম দুবেকে সঙ্গে নিয়ে বর্তমান চ্যাম্পিয়নদের সহজ জয় নিশ্চিত করেছেন রবীন্দ্র জাদেজা। চেন্নাইয়ের ৬ উইকেটের জয়ের দিনে জাদেজা ২৫ এবং দুবে অপরাজিত ছিলেন ৩৪ রানে। বেঙ্গালুরুর হয়ে দুটি উইকেট নিয়েছেন গ্রিন

আরো পড়ুনঃ বাতিলের খাতা থেকে বিশ্বকাপের আলোচনায় মাহমুদউল্লাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *