সারা দেশে পণ্য পরিবহনে ধর্মঘটের ডাক এলো চট্টগ্রাম থেকে

১২ অক্টোবর থেকে সারা দেশে ৪৮ ঘণ্টা পণ্য পরিবহন বন্ধ রাখার ডাক দেওয়া হল চট্টগ্রাম থেকে। সড়ক পরিবহন আইন সংশোধনসহ নয় দফা দাবিতে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ ধর্মঘটের এই হুমকি দিয়েছে।

শনিবার (৩ অক্টোবর) চট্টগ্রাম নগরীর শাহ আমানত সেতু সংলগ্ন একটি কমিউনিটি সেন্টারে সংগঠনের বিভাগীয় সমন্বয় সভা থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। এতে ওই সংগঠনের কেন্দ্রীয় নেতারাও যোগ দেন।

ধর্মঘটে ট্রাক-কাভার্ডভ্যান, প্রাইম মুভার, মিনি ট্রাক ও লরি চলাচল বন্ধ হয়ে গেলে দেশের বিভিন্ন বন্দর ও স্থান দিয়ে আমদানি-রপ্তানি করা সব ধরনের তৈরি পোশাক, খাদ্য ও বিভিন্ন পণ্য পরিবহন বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, ‘পরিবহন মালিক-শ্রমিকদের স্বার্থের কথা বিবেচনা না করে সরকার সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন করেছে। ফলে সারা দেশে পরিবহন সেক্টরে নৈরাজ্য চলছে। ৩১ ডিসেম্বরের মধ্যে এ আইন সংশোধনসহ পরিবহনে নৈরাজ্য ঠেকাতে ৯ দফা দাবি দেওয়া হয়েছে। দাবি আদায়ের অংশ হিসেবে ১২ ও ১৩ অক্টোবর সারা দেশে ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন ধর্মঘট পালন করা হবে।’

প্রধান অতিথির বক্তব্যে এই পরিবহন নেতা বলেন, ‘দাবি আদায়ের জন্য ধাপে ধাপে ৯৬ ঘণ্টা এবং প্রয়োজনে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট আহ্বান করা হবে।’

বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ চট্টগ্রাম আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো. আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদের আহ্বায়ক রুস্তম আলী।

সভাটি সঞ্চালনা করেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সহ সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমন্বয় পরিষদের সদস্য সচিব মো. তাজুল ইসলাম, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব গোলাম রসুল, বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশনের মহাসচিব নুরুল আবছার, বাংলাদেশ ট্রাক ড্রাইভার ইউনিয়নের সভাপতি মনির তালুকদার, নোয়াখালী জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল বাহার, চট্টগ্রাম বিভাগীয় সড়ক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক গোলাম নবী প্রমুখ।

Leave a Comment