সারা দিনের সংগ্রহ করা মাংস বিক্রির হাট বন্দরনগরীর বিভিন্ন মোড়ে

গরু কেনা থেকে শুরু করে হাসিল পরিশোধ এবং কসাইয়ের মজুরি দেয়ার পর কোরবানির মাংসের মূল্য দাঁড়ায় কেজি প্রতি প্রায় ৮০০ টাকা। এবছর মহামারী করোনাভাইরাস পরিস্থিতির কারণে হাটে গরু কম এনেছিলেন পাইকাররা। শেষ মুহূর্তে গরুর দামও ছিল চড়া। তাই কোনো কোনো গরু কোরবানি দেওয়ার পর কোরবানির মাংসের মূল্য দাঁড়িয়েছে কেজি প্রতি প্রায় ১০০০ থেকে ১২০০ টাকা। করোনার কারণে সৃষ্ট আর্থিক মন্দার কারণে এবার ঈদুল আজহায় কোরবানিও কম হয়েছে। তারপরও যে যার সামর্থ্য মতো কোরবানি দিয়েছেন।

কোরবানি শেষে বিকেলের দিকে নগরীর বেশ কয়েকটি স্থানে চোখে পড়ছে মাংসের হাট। শহরের অলিতে-গলিতে অস্থায়ী এসব বাজারে খুব কম দামে মাংস বিক্রি হচ্ছে। মূলত সকাল থেকে ভিক্ষুক এবং গরিব-অসহায় মানুষেরা বিভিন্ন বাসাবাড়ি থেকে যে মাংস সংগ্রহ করেছেন সেটাই তারা এসব স্থানে বিক্রি করছেন। করোনার কারণে গত বছরগুলোর তুলনায় এবার মাংস কম পেয়েছেন তারা। সেটিই অস্থায়ী বাজারে বিক্রি করে দিচ্ছেন। এসব বাজার থেকে নিম্নবিত্ত শ্রেণির মানুষদের এ মাংস ক্রয় করতে দেখা গেছে।

ছোট ছোট ভাগা দিয়ে মাংস বিক্রি করছেন নিম্ন আয়ের মানুষ মৌসুমি কসাই টোকাই আর ভিক্ষুকরা।

অথচ সেই মাংসই এখন হাত ঘুরে আন্দরকিল্লা , কাজীর দেউরী মোড়, হালিশহর, বাদামতলী, বহদ্দারহাটসহ বিভিন্ন জায়গায় বিক্রি হচ্ছে ৩০০ টাকা দরে। কোনো কোনো ক্ষেত্রে এসব মাংসের দাম উঠানামা করছে। অর্থাৎ হাড়ের পরিমাণের ওপর নির্ভর করছে এসব মাংসের মূল্য। তাই কোথাও ২৭৫ টাকা আবার কোথাও ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে এসব মাংস। শিশুদেরও কোরবানির মাংস বিক্রি করতে দেখা গেছে।

এসব মাংস যারা কোরবানী দেননি তারা আর কিছু হোটেল ওয়ালারা কিনে নিচ্ছেন।

আবার কোথাও কোথাও ঠিকায় বিক্রি করতে দেখা যায় এসব মাংস।

আন্দরকিল্লা মোড়ের এক মাংস বিক্রেতা বলেন, সারাদিন বিভিন্ন গৃহস্থের বাসা বাড়ি থেকে প্রায় ৫কেজির মতো মাংস পেয়েছেন। কিন্তু কেজি খানেক নিজেদের পরিবারের জন্য রেখে অন্য মাংসগুলো বিক্রি করে দিচ্ছেন। এতে সামনের কয়েকদিন ঘরের চলবে বলেও জানান তিনি।

এক ক্রেতা বলেন, করোনা মহামারীর কারনে কয়েক মাস কোন কাজ নেই। আয়ও নেই। তাই এখান থেকে সস্তায় কিছু মাংস কিনছেন তিনি। পরিবারের সবাইকে নিয়ে খাবেন বলে।

Leave a Comment