অন্যান্য

রাজশাহী থেকে ঢাকায় আম যাবে ১ টাকা ১৭ পয়সায়

রাজশাহী: আমচাষী ও ব্যবসায়ীদের জন্য বিশেষ অফার দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। কেজি প্রতি ১ টাকা ১৭ পয়সা খরচে রাজশাহী থেকে আম পাঠানো যাবে ঢাকায়।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, ‘ আগামীকাল সোমবার থেকে ট্রেন চালুর সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি (১৩ জুন) থেকে টানা তৃতীয়বারের মতো রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’।

এই ট্রেনের মাধ্যমে নামমাত্র খরচে ঢাকায় আম পাঠাতে পারবেন রাজশাহীর আমচাষী ও ব্যবসায়ীরা। আম ব্যবসায়ী ও চাষীদের কল্যাণে কম খরচে আম পরিবহনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

অসীম কুমার তালুকদার জানান, ‘রাজশাহী থেকে ঢাকায় এক কেজি আম বহন করতে খরচ পড়বে ১ টাকা ১৭ পয়সা এবং চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় ১ টাকা ৩০ পয়সা। প্রতি টন আম পরিবহনে খরচ পড়বে ১ হাজার ১১৭ টাকা। কুরিয়ার সার্ভিসের দাম প্রতি টন ২০,০০০ টাকা এবং প্রাইভেট ট্রাকে পরিবহন খরচ প্রতি টন প্রায় ২,০০০ টাকা। ‘প্রায় ৩০০ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন ম্যাংগো স্পেশাল ট্রেন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকাল ৪.৩০ মিনিটে এবং রাজশাহী স্টেশন থেকে বিকাল ৫টা ৫০ মিনিটে ছেড়ে রাত ২টায় ঢাকায় পৌঁছাবে।’

চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রেলপথের ১১টি স্টেশনে আম বোঝাই করার জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন থামবে। পার্সেল বুকিং এবং আনলোডিংয়ের উপর ভিত্তি করে পার্সেল ট্রেনের অন্যান্য স্টেশনে স্টপেজ থাকতে পারে।

রেলওয়ের পোর্টাররা পণ্য লোড-আনলোডের সব ধরনের কাজ পরিচালনা করবে। পোর্টারদের পণ্যগুলো বুকিং থেকে লোড করার পাশাপাশি সঠিকভাবে কি করে আনলোড করা যায় সে সম্পর্কে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়েছে। রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২০ সালের ৫ জুন আনুষ্ঠানিকভাবে প্রথম ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। যা জেলার প্রথম স্টেশন রহনপুরসহ চাঁপাইনবাবগঞ্জ জেলার তিনটি স্টেশন এবং রাজশাহীসহ অন্তত চারটি জেলার আম ও সবজি পরিবহনে ভূমিকা রাখে। একই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় এক লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর রাজস্ব আয় হয় দুই লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয়বারের মতো ২০২১ সালের ২৭ মে আনুষ্ঠানিকভাবে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। চলতি বছর আম পরিবহন করা হয় দুই লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা। চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার শহিদুল ইসলাম মিঞা বলেন, গত দু’বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এবারো ট্রেনটি চালু হবে। আশা করি আম ব্যবসায়ী ও চাষীদের কাছে ভালো সাড়া পাবো।

আম ছাড়াও এই বিশেষ ট্রেনে কম খরচে সব ধরনের শাকসবজি, মৌসুমি ফল, ডিম ও অন্যান্য কৃষিপণ্য বহনের ব্যবস্থা রয়েছে বলে জানান তিনি।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *