অন্যান্য

রাজধানীতে মেস ভাড়া নিয়ে চরম বিপাকে কবি নজরুল কলেজের শিক্ষার্থীরা

করোনাকালীন পরিস্থিতিতে মেস ভাড়া নিয়ে চরম বিপাকে পড়েছে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা। ঐতিহ্যবাহী এই কলেজটিতে সতেরো হাজারের অধিক শিক্ষার্থীদের জন্য মাত্র একটি আবাসিক রয়েছে । যার ফলে অধিকাংশ শিক্ষার্থীকে মেস বা বাসা ভাড়া করে থাকতে হয়। গ্রাম থেকে পড়তে আসা অস্বচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের পক্ষে মেস ভাড়া করে থাকা অনেক কষ্টসাধ্য বিষয়। এই বাসা ভাড়ার টাকা যোগাড় করতে কিংবা পরিবারকে আর্থিক সহযোগিতা করার জন্য কেউ টিউশনি করতো কেউবা পার্টটাইম জব। করোনা পরিস্থিতিতে এখন সব কিছু বন্ধ থাকায় এই মুহূর্তে তাদের পক্ষে বাড়া দেওয়া টা প্রায় অসম্ভব।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী সামিয়া আক্তার লক্ষ্মীবাজার সংলগ্ন কলতাবাজারে একটি মেসে ভাড়া থাকেন। তিনি বলেন, করোনাকালীন এ পরিস্থিতিতে প্রতিমাসে ভাড়া বহন করা অসহায় শিক্ষার্থীদের জন্য সত্যিই কষ্টকর হয়ে যাচ্ছে। তবুও নিরুপায় হয়ে বাসা ভাড়া দিতে হচ্ছে। এক মাসের বাসা ভাড়া দিতে অপারগতা প্রকাশ করলে মেস থেকে বের করে দেওয়ার হুমকি পযর্ন্ত দেওয়া হয়।

দর্শন বিভাগের শিক্ষার্থী মেহেদী হাছান জানান, পারিবারিক ভাবে আর্থিক সমস্যা থাকায় টিউশনি করেই নিজের খরচ চালাতেন তিনি। করোনার এই সময়ে টিউশনি বন্ধ থাকায় মেস ভাড়া দেওয়া সহ বিভিন্ন ধরনের সমস্যায় পড়েছেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সবুজ বলেন, পার্টটাইম জব করতাম। তা দিয়ে নিজে চলার পাশাপাশি পরিবারকেও সহযোগিতা করতাম। আর্থিক সমস্যা থাকার কারণে গত তিন মাস মেস ভাড়া দিতে পারি নাই। ফলে, বাসা মালিক কল দিয়ে নানা ভাবে হেনস্থা করছে। এই মুহূর্তে কিভাবে বাসা ভাড়া দিবো তা আমাদের বোধগম্য নয়। কলেজ প্রশাসনের নিকট আকুল আবেদন এই যে, তারা যেনো আমাদের মতো অসহায় শিক্ষার্থীদের সহযোগিতা করে।

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক আরো অনেক শিক্ষার্থীরা বলেন, আমরা নিম্নবিত্ত পরিবারের হওয়ার কারণে বতর্মান এই পরিস্থিতিতে মেস ভাড়া দেওয়া অনেক কষ্টের হয়ে দাঁড়িয়েছে ।

এই সকল শিক্ষার্থীদের একটাই প্রত্যাশা যে, করোনাকালীন এই দূর্যোগে- কলেজ প্রশাসন এই সকল শিক্ষার্থীদের মেস ভাড়া সংকট নিরসনে সহযোগিতা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *