অন্যান্য

যে কারণে লিটারে ৪০ টাকারও কম দামে ডিজেল দেবে রাশিয়া

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য অস্থিতিশীল হয়ে ওঠেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে। বাংলাদেশ যে কারণে ইতিমধ্যে চাপের মুখে পড়েছে। সরকার লোকসান এড়াতে দেশে সকল  জ্বালানি তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়েছে। দেশের বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ হঠাৎ করে এই  জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন। সব ধরনের দ্রব্যমূল্যে এর প্রভাব পড়েছে।

সরকার এ পরিস্থিতিতে রাশিয়ার দিকে হাত বাড়াচ্ছে কম দামে জ্বালানি তেল কিনতে। যদিও এর আগে রাশিয়া তেল বিক্রির আগ্রহ দেখালেও এগোয়নি বাংলাদেশ।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত মঙ্গলবার (১৬ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা হয়। এ সভায় আলোচনা ওঠে রাশিয়ার থেকে তেল আমদানি নিয়ে। এ বৈঠকে প্রধানমন্ত্রী নির্দেশ দেন কীভাবে রাশিয়া থেকে তেল আমদানি করা যাবে, তা পর্যালোচনা করে দেখার জন্য।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশ ভারত যদি পারে, বাংলাদেশও রাশিয়া থেকে তেল কিনতে কেন পারবে। জানা গেছে, যুক্তরাষ্ট্রসহ ইউরোপের নানা রকম নিষেধাজ্ঞা বহাল রয়েছে রাশিয়ার ওপর। ফলে তেল কেনার গ্রাহক খুঁজছে দেশটি। গত সপ্তাহে বাংলাদেশের কাছে আবারো পরিশোধিত তেল বিক্রির প্রস্তাব পাঠায় রাশিয়ার তেল উৎপাদন ও বিপণন কোম্পানি রজনেফ্ট।

এর আগেও রাশিয়া বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছিল, কিন্তু তা কিনতে বাংলাদেশ রাজি হয়নি। এবার রাশিয়া বাংলাদেশকে দিয়েছে পরিশোধিত তেলের প্রস্তাব, আর বাংলাদেশ তা কিনতে আলোচনা শুরু করছে। এরই মধ্যে রাশিয়া থেকে তেল আমদানির বিষয়ে আলোচনা করতে কমিটিও গঠন করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)।

বিপিসি সূত্র বলছে, বর্তমানে প্রতি ব্যারেল (১৫৯ লিটার) ডিজেল আমদানি করতে ১২৫ ডলারের মতো খরচ পড়ছে বিপিসির। অপরিশোধিত ক্রুড অয়েল আনতে খরচ পড়ছে ৯০ ডলার।

তবে প্রতি ব্যারেল ডিজেল মাত্র সাড়ে ৫৭ ডলারে চট্টগ্রাম বন্দরে পৌঁছে দেবে রাশিয়ান তেল উৎপাদন ও বিপণন কোম্পানি ‘রজনেফ্ট’। সেই হিসাবে প্রতি লিটার ডিজেলে আমদানি খরচ পড়বে ৪০ টাকারও কম।

বর্তমানে পর্যালোচনার করা হচ্ছে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির বিষয়টি। বিপিসির কর্মকর্তারা বলছেন, একাধিক প্রস্তাব এসেছে তাদের (রাশিয়ান কোম্পানি) পক্ষ থেকে। এরমধ্যে একটি প্রস্তাব হলো- চট্টগ্রাম বন্দরের কাস্টমস পয়েন্টে ডিজেল পৌঁছে দেবে রাশিয়া। এর দাম পড়বে প্রতি টন ৪২৫ ডলার। ১৫৯ লিটারে ব্যারেল হিসাব করলে ব্যারেলপ্রতি দাম পড়বে ৫৭ দশমিক ৪৩ ডলার। সরকার এ নিয়ে কাজ করছে।

বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ বলেন, ‘কাজ চলছে। সংকট সমাধান করতে সরকার চেষ্টা করছে। আমাদের কমিটি সব পর্যালোচনা করে সরকারকে জানাবে। সেই সিদ্ধান্তই সরকার নেবে, যেটা ভালো মনে হয়। তার পরেই চূড়ান্ত আলাপ হবে রাশিয়ার সাথে। যদিও রাজনৈতিক প্রেক্ষাপট আছে, সেটা সরকার বিবেচনা করেই সিদ্ধান্ত নেবে।’

এছাড়া  কিছুদিন  আগেই  বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছিলেন। ওইদিন তিনি বলেন, ‘বিপিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে। একটি কমিটি করা হয়েছে। কমিটি আলোচনা করছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *