যেসব কারণে পরকীয়ায় আসক্ত হচ্ছে প্রবাসীর জীবনসঙ্গী

আগের দিনের রাজা বাদশাহর যুগ থেকে কল্প কাহিনীর মুখরোচক গল্প কিংবা বর্তমান যুগে পর’কী’’য়া প্রে’ম শব্দটির সাথে কম বেশী সকলেই পরিচিত। ঐতিহাসিক রাজতন্ত্রের আমলে রাজা কিংবা রানী পর’কী’’য়া প্রে’মের শিকার হয়েছেন।

এই ক্ষেত্রে রানীরা ছিলেন এগিয়ে।হাল আমলেও ঘরের স্ত্রী’’দের সংখ্যাই বেশী বলে প্রতিয়মান। পুরুষগণ যে খুব একটা পিছিয়ে তা কিন্তু নয়। নারীদের পর’কী’’য়া প্রে’মে জ’ড়িয়ে যাবার বিভিন্ন কারনথাকলেও ‘পু’রষদের বেলায় হিন্দি বা উর্দু ভাষার একটি প্রবাদ অনুপ্রেনার মূল বিষয়। প্রবাদ টি এ রকম “ঘরকা মুরগি ডাল বরাবর”।এ বিষয়ের উপর হিন্দিতে বেশ কয়েকটি ছবি হয়েছে এখন শুধু মাস্তি ছবিটির নাম মনে পড়ছে।পু’রুষদের বেলায় আমাদের দেশীয় একটি প্রচলিত কথা রয়েছে যেমন অন্যের বউ বেশি সুন্দরী।

স্ত্রী’’দের বেলায় কোন প্রবাদ কিংবা কোন প্রচলিত কথা এখন মনে পড়ছে না।তবে দীর্ঘ প্রবাস জীবন চাকুরীর সুবাদে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে যাওয়ার সুযোগে এবং বিভিন্ন এলাকার মানুষের সাথে মেশার সুযোগে জানা গেছে নানা স’ত্য ঘ’টনা। এ ছাড়া পত্রিকা পড়ার বয়স থেকে নানা রকম খু’ন রাহা’জানির নেপথ্যে ছিলো পর’কী’’য়া প্রে’ম।পর’কিয়া প্রে’ম কি এবং কেন? : বিবাহিত স্ত্রী’’ বা পুরুষ বিপরীত লি’ঙ্গের প্রতি প্রে’ম বন্ধনে আবদ্ধ হলে আম’দের দেশে আভিধানিক ভাষায় পর’কী’’য়া বলা হয়।পাঠকের কাছে নানা কারন থাকতে পারে, আমা’র মতের সাথে একটি কারণের যদি মিল খুঁজে পাওয়া যায় তাহলে আজকের লেখার সার্থকতা।দীর্ঘ সময় স্বামী থেকে দূরে থাকার কারনে স্ত্রী’’রা পর’কী’’য়া জ’ড়াতে পারেন।

স্বামী থেকে দুরে থাকার কারনে চিঠির যুগে চিঠি আর ডিজিটাল যুগে মোবাইল ফোনের অ’পেক্ষায় স’ঙ্গিনী সতী স্ত্রী’’রা ভুগেন একাকী’’ত্বে। সংসারের টানা পড়েন জ্বালা যন্ত্র’ণার কথা কাউকে জানাতে পারেন না।সে সুযোগে যদি কোন বন্ধু আবির্ভুত হয় তার জী’বনে স’ম্পর্কে র’ক্তের ভাই বোন ছাড়া যে কেউ হয়ে উঠেন কাছের মানুষ। সে থেকে সূত্র পাত হয় পর’কী’’য়ার। এই ক্ষেত্র উঠতি বয়েসের যু’বকরা হন সেরা প্রে’মিক।যুবক ছে’লে লাইসেন্স সহ মেশিন পেয়ে কাম বাসনা মেটাতে অন্যের স্ত্রী’’কে দেখান স্বপ্ন।স্ত্রী’’রা ভুলে যান স্বামী। অধিকতর স্মা’র্ট যুবকরা ফায়দা লু’টতে পারে ইচ্ছে মত, অর্থ এবং যৌ’ন ক্ষুদা দুটি।

দু একটি এমন হয় সঙ্গী বা সঙ্গিনীর স্বামী বা স্ত্রী’’ কাছে থাকার পরও জ’ড়িয়ে যান পর’কী’’য়ার প্রে’ম যমুনায়।কোলের শি’শু থেকে যে কোন বয়সের সন্তানের কথা বেমালুম ভুলে যান।সখী ভালবাসা করে কয়। প্রে’ম মানে না জাত, মানে না ধ’র্ম, বর্ণ, বয়স! এ কেমন টান? অনেক সময় স্বামী বা স্ত্রী’’র সাথে পরিচয় করিয়ে দেন তার বন্ধুদের। প্রবাসীরা নিজের ভাই বন্ধু আত্বীয় স্বজনদের কাউকে বলেন একটু খেয়াল রাখিস।

ব্যাস হয়ে গেল প্রয়োজনের চাইতে একটু বেশী খেয়াল রাখতে গিয়ে শুরু হয়ে যায় পর’কী’’য়া। যৌ’ন সুখ থেকে বঞ্চিত না’রীরা উ’ত্তাল যৌ’বনের সুধা পানে অ’পেক্ষার প্রহর গুনতে গুনতে কোন এক দুর্বল মু’হুর্তে কাছের কোন বন্ধু শুভাকাঙ্খীর অস্ফুট আহ্বানে সাড়া দেন বা দিতে বা’ধ্য হন।ছা’ত্রীর সাথে শিক্ষক বা গৃহ শিক্ষকের সাথে গৃহ বধুর কাছা কাছি আসা, আমাদের গ্রাম দেশে ফ্রি মাইন্ডে চলার প্রবনতা বিদেশী সংস্কৃতির আগ্রাসন। স্যাটেলাইট নাট’ক সিরিয়ালকে এ যুগে কিছুটা দো’ষ চাপানো হয়।

রতি ক্রিয়াকে, স্বামী স্ত্রী’’র মে’লা মে’শার কৌশলকে কিন্তু আদিম যুগের লীলা খেলা বলা হয়। এই কাজটি পাগলও বোঝে। রসিকতা করে অনেকে মুন্সী টাইপের লোকদেরবেশী ছে’লে মে’য়ে থাকার উদাহরন দিয়ে থাকেন। সব কিছুর মূলে যে যৌ’] আকাংখা কাজ করে এর সাথে দ্বিমত পোষন করার কোন কারন আছে বলে মনে হয় না, এর পাশাপাশি অন্য যু’ক্তি দেখানো যেতে পারে।

Leave a Comment