অন্যান্য

নগর বন্দর১৩ কোটি ২০ লাখ টাকায় স্ট্র্যান্ড রোডের উন্নয়নকাজ ৩মাসে শেষ হবে: প্রশাসক সুজন

নগরীর সদরঘাট-মাঝিরঘাট-বারিক বিল্ডিং এলাকার গুরুত্বপূর্ণ স্ট্র্যান্ড রোডের উন্নয়নকাজের উদ্বোধন করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক খোরশেদ আলম সুজন।

বুধবার (২ সেপ্টেম্বর) দোয়া ও মোনাজাতের মাধ্যমে এ সড়কটির উন্নয়নকাজ উদ্বোধন করেন তিনি।

১৩ কোটি ২০ লাখ টাকায় জাইকার অর্থায়নে সড়কটির কাজ হচ্ছে।

প্রশাসক সুজন আগামী ৩০ নভেম্বরের মধ্যে কাজ শেষ করার নির্দেশনা দিয়ে বলেন, কাজের গুণগতমান ঠিক রেখে জনদুর্ভোগ লাঘব করতে হবে। প্রকৃতপক্ষে দীর্ঘদিন ধরে এ সড়কটি অবহেলিত ও জনদুর্ভোগের কারণ হয়ে আছে।

এসব অযাচিত দুর্দশার জন্য প্রশাসক নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন এবং ধৈর্য ধরার আহ্বান জানান।

ক্যারাভ্যান কর্মসূচি

চসিক প্রশাসকের বাইকে চড়ে সরেজমিন পরিদর্শন (ক্যারাভ্যান) কর্মসূচির দ্বিতীয় দিন ফিরিঙ্গিবাজার কবি কাজী নজরুল ইসলাম সড়ক, সদরঘাট সড়ক, মাঝিরঘাট হয়ে রশিদ বিল্ডিং মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় শত শত জনতা প্রশাসককে ফুলেল শুভেচ্ছা জানান।

সুজন বলেন, নগরের যেসব সড়ক ও মহাসড়ক সরাসরি বন্দরের আমদানি রফতানি পণ্য পরিবহনের সঙ্গে যুক্ত সেগুলোর রক্ষণাবেক্ষণ, সংস্কার ও উন্নয়ন কার্যক্রমে বন্দর কর্তৃপক্ষের অংশীদারিত্ব ও সম্পৃক্ততা নিশ্চিত করতে হবে।

তিনি এ প্রসঙ্গে বলেন, বন্দরের সঙ্গে যুক্ত সড়কগুলোতে পণ্যবাহী ভারী যানবাহন চলাচলের ফলে প্রতিবছর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, বিশেষ করে বর্ষা মৌসুমে এগুলোর বেহাল অবস্থা ফুটে ওঠে। ফলে এ সময় রাস্তাগুলো যানবাহন চলাচল তো বটেই, সাধারণ মানুষের চলাফেরা করাটাও কঠিন হয়ে পড়ে।

তিনি বলেন, কর্ণফুলী নদী তীরবর্তী সদরঘাট থেকে বারেক বিল্ডিং মোড় পর্যন্ত স্ট্র্যান্ড রোডটি প্রাচীনতম। অভ্যন্তরীণ নৌ-পরিবহন টার্মিনাল, পেট্রোলিয়াম কর্পোরেশনের অন্তর্ভুক্ত পদ্মা অয়েল কোম্পানির প্রধান কার্যালয়, লবণ গুদাম, মৎস্য অবতরণ কেন্দ্রসহ অসংখ্য বেসরকারি পণ্য পরিবহনের অফিস থাকায় প্রতিদিন অসংখ্য ভারী যানবাহন এ সড়ক দিয়ে বন্দর ও সারাদেশে চলাচল করে। এ ছাড়াও সাধারণ ও ব্যক্তি মালিকানাধীন ছোট-মাঝারি-বড় আকারের গাড়ি নিত্য চলাচল এ সড়ক দিয়েই। মাত্রাতিরিক্ত ভারী যানবাহন চলাচলের চাপ ধারণের মতো ক্ষমতা না থাকায় সড়কটি প্রতিদিনই ক্ষতিগ্রস্ত হচ্ছে, যততত্র খানা-খন্দ গর্ত সৃষ্টি হচ্ছে এবং এতে পানি জমছে, এছাড়াও আছে এখানে-সেখানে আবর্জনার ভাগাড়।

এ সড়কে প্রতিমুহূর্তই যানবাহন চলাচলে ঝুঁকিপূর্ণ এবং প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। চসিকের তত্ত্বাবধানে সড়কটির উন্নয়ন কাজের দায়িত্ব জাইকার। দুই স্তরে উন্নয়নের কাজ ভাগ করে কাজ শুরু হলেও ওয়াসাসহ অন্যান্য সংস্থার প্রকল্পের কাজ একই সঙ্গে চলায় সড়কের কাজের গতিতে ছন্দপতন ঘটছে। ফলে জনদুর্ভোগ বেড়েই চলেছে। তবে অবস্থা ও বর্তমান প্রেক্ষিত যা-ই হোক না কেন পরিস্থিতি আগে সামাল দিতে হবে। কারণ নগরবাসীর কাছে জবাবদিহির দায় আছে বলেই চসিকের মাথাব্যথাও বেশি।

রাস্তার দৃশ্যমান করুণাবস্থা, ত্রুটিপূর্ণ সড়কবাতি এবং অপরিচ্ছন্নতা দূরীকরণ ও নিরসনে চসিকের সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে উল্লেখ করে সুজন বলেন, এ ক্ষেত্রে তিল পরিমাণ গাফিলতি, অসমতা ও দায়িত্বপালনে অনীহার অবকাশ নেই। প্রশাসক হিসেবে যে-সময়ের জন্য দায়িত্ব থাকি না কেন লক্ষ্য একটাই-এই নগরকে সব সামর্থ্য উজাড় করে বাসযোগ্য করে গড়ে তোলা।

এ সময় প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, নগর আওয়ামী লীগের বন পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ৩৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি স্বপন কুমার মজুমদার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল হোসেন বাচ্চু, আব্দুর রহমান, জহির আহমদ চৌধুরী, মাহবুবুল হক সুমন, ফরহান আহমেদ, কাউন্সিলর প্রার্থী পুলক খাস্তগীর, মাঈনুল হক লিমন, খলিলুর রহমান নাহিদ, কাউন্সিলর প্রার্থী আব্দুস সালাম মাসুম, শওকত হোসেন মুন্না, মো. আলমগীর, কাঞ্চন চৌধুরী, সাজ্জাদ হোসাইন, এনামুল হক মিলন, জাহেদ আহমদ চৌধুরী, সাবেক কাউন্সিলর নীলু নাগ, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মান্নান সিদ্দিকী, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফরহাদুল আলম, সহকারী প্রকৌশলী রিফাতুল করিম চৌধুরী, মিসবাহ উল আলম, উপসহকারী প্রকৌশলী তানজিম ভুঁইয়া, তসলিমা ইসলাম, বিপ্লব দাশ, মাসুদুর রহমান মাসুদ, কামরুল হক, জানে আলম, মো. নাছির উদ্দিন, ডা. সজীব তালুকদার, আজিজুর রহমান আজিজ, মো. সাইফুল্লাহ আনছারী, রকিবুল আলম সাজ্জী, রাজীব হাসান রাজন, আশিকুন্নবী চৌধুরী, মো. নোমান চৌধুরী, ইরফানুল আলম জিকু, উপস্থিত ছিলেন।

Source: Cplusbd.net

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *