মানুষের সেবার মতো শান্তি দুনিয়ার আর কিছুতে হয় নাঃ প্রধানমন্ত্রী

মানুষের সেবার মতো শান্তি দুনিয়ার আর কিছুতে হয় নাঃ প্রধানমন্ত্রী। মঙ্গলবার (২৭ জুলাই) গণভবনে পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে জনপ্রশাসনে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তি-প্রতিষ্ঠানকে পদক প্রদান অনুষ্ঠান আয়োজিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বলেছেন, যাদের অর্থে আমাদের সংসার চলে তাদের সেবা করুন।

প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তাদের বলেন, আপনারা ভালো কাজ করলে যেমন পুরস্কার পাবেন, আর যদি অন্যায় কাজ করেন তাহলে তাদের কোনো ছাড় দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্তা নেওয়া হবে। আমি সরকারি কর্মকর্তাদের অনুরোধ করব আপনারা জনগণের সেবা করুন। করোনার টিকা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা দ্রুত সময়ের মধ্যে করোনার টিকা আনার জন্য চেষ্টা করে যাচ্ছি। আমরা টিকা আনতে থাকব এবং একাধারে দিতে থাকব। সবাইকে করোনার টিকা প্রয়োগ করা হবে। তবে সব মানুষকে টিকার আওতায় নিয়ে না আসা পর্যন্ত সবাইকে স্বাস্থ্য মেনে চলতে আপনার কাজ করে যাবেন।

১৯৭৫ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে এক বক্তব্যে বলেছিলেন, “সমস্ত সরকারি কর্মচারীকেই আমরা অনুরোধ করি, যাহাদের অর্থে আমাদের সংসার চলে তাদের সেবা করুন।

যাদের জন্য, যাদের অর্থে আজকে আমরা চলছি তাদের যাতে কষ্ট না হয়, তার দিকে খেয়াল রাখুন। যারা অন্যায় করবে আপনারা তাদেরকে অবশ্যই কঠোর হস্তে দমন করবেন। কিন্তু সাবধান একটা নিরপরাধ লোকের উপরও যেন অত্যাচার না হয়। তাতে আল্লাহর আরশ পর্যন্ত কেঁপে উঠবে। আপনারা সেই দিকে খেয়াল রাখবেন। আপনারা যদি অত্যাচার করেন শেষ পর্যন্ত আমাকেও আল্লাহর কাছে তার জবাবদিহি করতে হবে। কারণ আমি আপনাদের নেতা। আমারও সেখানে দায়িত্ব রয়েছে। আপনাদের প্রত্যেকটি কাজের দায়িত্ব শেষ পর্যন্ত আমার ঘাড়ে চাপে, আমার সহকর্মীদের ঘাড়ে চাপে। এজন্য আপনাদের কাছে আমার আবেদন রইল, আমার অনুরোধ রইল, আমার আদেশ রইল আপনারা মানুষের সেবা করুন। মানুষের সেবার মতো শান্তি দুনিয়ার আর কিছুতে হয় না।

একটা গরীব যদি আপনাকে হাত তুলে দোয়া করে আল্লাহ সেটা কবুল করে নেন।”

Leave a Comment