‘অনিয়ম-দুর্নীতি’র বিরুদ্ধে জিহাদ চসিক প্রশাসক সুজনের

দায়িত্ব নেওয়ার দিন থেকে একেরপর এক একই কথা বলছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক খোরশেদ আলম সুজন। বলে চলেছেন, অনিয়ম, দূর্নীতির বিরুদ্ধে তিনি ‘জিহাদ’ ঘোষণা করেছেন। আবার দায়িত্ব নেওয়ার আগেও তিনি সরকারি সেবা সংস্থাগুলোর নানা অনিয়ম নিয়ে ছিলেন সোচ্চার, দিতেন পরামর্শ। যদিও চসিকের কোথায়, কি নিয়ে অনিয়ম, দূর্নীতি হচ্ছে বা হয়েছে সে বিষয়টি এখনো খোলাসা হয়নি চসিকের বর্তমান প্রশাসনের পক্ষ থেকে।

মঙ্গলবার (১৮ আগস্ট) চট্টগ্রাম নগরীর কাপাসগোলা, বাদুরতলা ও মুরাদপুর এলাকায় বৃষ্টির পানিতে সৃষ্ট জলজটের উৎস সরেজমিনে পরিদর্শনে গিয়েও বলেছেন, নগর উন্নয়ন পরিকল্পনায় কোনো অনিয়ম, দুর্নীতি হলে বরদাশত করা হবে না।

তিনি এলাকাবাসীর সঙ্গে মতবিনিময়ের সময় বলেন, ‘চট্টগ্রাম নগরীতে একইসাথে অনেক উন্নয়ন সংস্থা কাজ করছে এরমধ্যে সিডিএ,ওয়াসা, সড়ক ও জনপথ ও বিদ্যুৎ অন্যতম। এতে পরিলক্ষিত হচ্ছে, শুধুমাত্র সমন্বয়হীনতার কার নগরবাসীকে সীমাহীন জলজট ও যানজটের দূর্ভোগ পোহাতে হচ্ছে। তিনি বলেন, চট্টগ্রাম নগরীতে যে সংস্থাই উন্নয়ন কাজ করুক না কেন যথাযথ পরিকল্পনা অনুযায়ী করতে হবে।’

খোরশেদ আলম সুজন বলেন, ‘পারিপার্শ্বিক পরিবেশ উন্নয়নে আত্মসচেতনতাই প্রধান নিয়ামক শক্তি। সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন সেবকরা দিন-রাত পরিশ্রম করে বাসা-বাড়ির ময়লা-আবর্জনা সংগ্রহ করলেও অনেকে অসচেতনভাবে রাস্তা, ড্রেন বা খালে ময়লা আবর্জনা ফেলে পানি নিস্কাশনে বিঘ্ন ঘটায়। ফলে নগরবাসীকে জলজটের দূর্ভোগে পড়তে হয়। আমরা যদি একটু সচেতনতার সাথে জীবন-যাপন করি তাহলে অনেক বিড়ম্বনা থেকেই রেহাই পাওয়া সম্ভব।’

তিনি বলেন, কিছু কিছু স্থানে অবৈধ স্ল্যাব বসিয়ে ব্যবসা পরিচালনা ও পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তিনি অনতিবিলম্বে এসব স্ল্যাব নিজ জিম্মায় সরিয়ে নিতে সকলের প্রতি আহবান জানান।

তিনি আরও বলেন, ‘আজকে আপনাদের একজন আপনজন হিসেবে বলছি। কিন্তু আগামীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ব্যবস্থা নিব।

পরিদর্শন কালে প্রশাসকের সঙ্গে উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, চকবাজার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনছারুল হক, সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ নাজিম উদ্দিন, মোরশেদ আলম।

সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Comment