ভিয়েতনামে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার উদ্যোগ

নভেল করোনাভাইরাসের কারণে ভিয়েতনামে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য একটি বিশেষ ফ্লাইটেরও ব্যবস্থা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নভেল করোনাভাইরাসে এখন পর্যন্ত ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ৬৮ জন বাংলাদেশি অবস্থান করছেন। আরো কিছু বাংলাদেশি যারা বিভিন্ন প্রদেশে আটকে আছেন, তাঁরাও এ ফ্লাইটে আসতে পারেন। এরই মধ্যে তাঁদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

ভিয়েতনামে নিযুক্ত রাষ্ট্রদূত সামিনা নাজ গণমাধ্যমকর্মীদের জানান, অনলাইনে নিবন্ধনও শেষ হয়েছে। ইতোমধ্যে আটকেপড়াদের ফেরত পাঠানোর জন্য ঢাকা ও ভিয়েতনাম সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

কবে নাগাদ আটকেপড়ারা দেশে ফিরতে পারেন, জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, ‘আমরা দ্রুতই পাঠানোর চেষ্টা করছি। নিবন্ধন শেষ হওয়ার পর বিশেষ ফ্লাইটের ব্যবস্থা ও উভয় সরকারের অনুমোদনসহ আরো কিছু টেকনিক্যাল বিষয় আছে। সেগুলোর প্রক্রিয়া শুরু হয়েছে।’

সামিনা নাজ আরো বলেন, ‘ভিয়েতনাম সরকার ইতোমধ্যে আমাদের জানিয়েছে, আরো কয়েকটি প্রদেশে কিছু বাংলাদেশি তাদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছে, তাঁরা ফেরত যেতে চান। আমরা বিষয়গুলো নিয়েও কথা বলেছি। ফেরত আসার পুরো তালিকা তৈরি হওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে তাঁদের ফেরত পাঠানো হবে। হ্যানয়ে আটকে পড়া ৬৮ জনের মধ্যে ৬৭ জনের বিএমইটি কার্ড আছে। কিন্ত তাঁদের বেশিরভাগ পর্যটক ভিসা। কয়েকজন আছেন বিনিয়োগকারী ভিসায় ভিয়েতনামে এসেছেন।’

এখন পর্যন্ত চীনের উহান থেকে ৩০৪ শিক্ষার্থীকে জরুরি ভিত্তিতে সরকারি খরচে ফিরিয়ে নিয়ে আসা ছাড়া অন্য ২০ হাজারেরও বেশি বাংলাদেশির কাউকে সরকারি খরচে ফিরিয়ে আনা হয়নি। ভিয়েতনামে আটকাপড়াদেরও সমান গুরুত্ব দিয়ে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। তবে তাদেরও নিজ খরচেই আসতে হবে।

Leave a Comment