অন্যান্য

বৃষ্টি থাকবে মঙ্গলবার পর্যন্ত, বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

দেশের আট বিভাগে শনিবার বৃষ্টি হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে নদ-নদীতে পানি বৃদ্ধি পেয়েছে বৃষ্টির কারণে।
এর ফলে বিপর্যস্ত হয়ে পরেছে জনজীবন। আবহাওয়া পূর্বাভাসে গতকাল সন্ধ্যায় বলা হয়েছে, দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে রবিবারের মধ্যে আরো অন্তত ১৭টি জেলা বন্যায় প্লাবিত হতে পারে। নদীগুলোর পানি আরো বাড়তে শুরু করেছে, এসব এলাকায় বন্যার তীব্রতা বাড়ছে।

সেইসঙ্গে আরো অবনতি হতে পারে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও কুড়িগ্রাম জেলার বন্যা পরিস্থিতি। সারাদেশের ৯৫টি নদীর পানি বৃদ্ধি পেয়েছে।

সিলেট অঞ্চলে এ পরিস্থিতিতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। এর আগে শুক্রবার সিলেট অঞ্চলের ৮০ শতাংশেরও বেশি বন্যার পানিতে তলিয়ে যায়। এরপর শনিবার সকাল থেকে টানা বৃষ্টিতে বাকি অংশেও পানি উঠে।

সুনামগঞ্জের অধিকাংশই প্লাবিত হয়ে গেছে। ফায়ার সার্ভিস, পুলিশ, সেনাবাহিনী ও নৌবাহিনী।এসব অঞ্চলে বানভাসি মানুষদের উদ্ধারের কাজে মাঠে নেমেছে।

রবিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বল জানান আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

একই সঙ্গে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া এই বৃষ্টিপাতের ধারা অব্যাহত থাকতে পারে পরবর্তী দুই দিন (মঙ্গলবার পর্যন্ত)। এরপর বৃষ্টিপাত কমতে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

বন্যা সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সিলেট, কানাইঘাট, সুনামগঞ্জ ও দিরাইয়ে সুরমা নদী, কুড়িগ্রামে ধরলা, চিলমারিতে ব্রহ্মপুত্র, লরেরগড়ে জাদুকাটা, কলমাকান্দায় সোমেশ্বরী নদীর পানি, নাকুয়াগাঁওয়ে ভোগাই বিপতসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা নদীর পানিও বাড়ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আরিফুজ্জামান ভুঁইয়া বলেন, গত তিন দিনে ভারতের চেরাপুঞ্জিতে প্রায় আড়াই হাজার মিলিমিটার বৃষ্টি হয়েছে। এখানে আরো বৃষ্টি হবে। ভারতের মেঘালয় ও আসামে আরো দুই দিন অতিবৃষ্টি হতে পারে।

এসব এলাকার বৃষ্টির পানি বাংলাদেশের সিলেট ও কুড়িগ্রাম দিয়ে নেমে আসবে।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *