অন্যান্য

বরিশালের সঙ্গে সারাদেশের যোগাযোগ বিছিন্ন

বরিশালের সঙ্গে সারাদেশের যোগাযোগ বিছিন্ন

বুধবার (১৮ আগস্ট) পরিবহন শ্রমিকরা বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমানের সরকারি বাসভবনে হামলার ঘটনাকে কেন্দ্র করে দিবাগত রাত থেকে বরিশালের সঙ্গে সারাদেশের সড়ক ও নৌ যোগাযোগ বিছিন্ন করে দিয়েছে। এতে যাত্রী ও সাধারণ মানুষ চরম দুভোর্গে পরেছেন। বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ কমিশনার জানান, আজ সকালে সকল রুটের বাস ও লঞ্চ চলাচল বন্ধ করে দেয় নথুল্লাবাদ ও রুপাতলী বাস টামিনাল এবং লঞ্চঘাট শ্রমিকরা।

সাধারণ যাত্রী ও নগরবাসী শ্রমিকদের হঠাৎ এমন সিদ্ধান্তে বিপাকে পরেন। এছাড়া, ওই ঘটনায় সিটি মেয়র সুস্থ থাকলেও এখনো গুরুতর অবস্থায় শেরে বাংলা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বেশ কয়েকজন। পুরো বরিশাল জুড়ে থমথমে পরিবেশ সৃষ্টি হয়েছে। নগর জুড়ে র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর অতিরক্ত সদস্য মোতায়েন করা হলেও চলছে না তেমন কোনো যানবাহন। 

এদিকে, সিটি করপোরেশনের আবর্জনা পরিবহনের গাড়ি দিয়ে ব্যারিকেড দিয়ে রাখা হয়েছে সদর উপজেলা সংলগ্ন প্রায় এক কিলোমিটার বরিশাল-ঢাকা মহাসড়কের কয়েকটি স্থানে। এতে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে ওই সড়ক দিয়ে।  এ তথ্য নিশ্চিত করেন বরিশাল-পটুয়াখালী বাস মালিক সমিতির সভাপতি ও মহানগর যুবলীগের সদস্য মমিন উদ্দিন কালু। তিনি জানান, রাতে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মী আনসার সদস্যদের গুলিতে এবং পুলিশের লাঠিচার্জে আহত হন। অভ্যন্তরীণসহ দূরপাল্লার সব রুটে এ ঘটনার প্রতিবাদে বাস চলাচল বন্ধ রয়েছে।

সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, কর্তৃপক্ষের নির্দেশ নগরীর অবৈধ ব্যানার-বিলবোর্ড অপসারণ চলছিল। বিসিসি কর্মীরা বুধবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্ত্বরের বিলবোর্ড অপসারণ করতে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাদের বাধা দেন। তিনি বিসিসি কর্মীদের সঙ্গে একপর্যায়ে দুর্ব্যবহার করেন এবং সরকারি কাজে বাধা দেন।এ নিয়ে আনসার সদস্যরা বাদানুবাদের একপর্যায়ে আমাদের কর্মীদের লক্ষ্য করে গুলি করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনিবুর রহমান বলেন, ‘রাতে ব্যানার অপসারণে বাধা দেওয়ায় কিছু লোক আমার ওপর চড়াও হয়। তখন তাদের সঙ্গে কয়েকজন লোক ছিলো। আমি গেট আটকে বাসার ওপরে উঠে যাই। হঠাৎ করে ৬০-৭০ জন লোক রাত সাড়ে ১০টার দিকে এখানে আসে। তখন তারা আমার বৃদ্ধ বাবা-মায়ের নাম ধরে খুব উচ্চস্বরে গালিগালাজ করছিলো। আমি নিচে নেমে একসময় কথা বলছিলাম। এসময় লোকজন আমার পেছন দিকে আসতে শুরু করে, তখন আমি বুঝতে পেরেছি যে আমাকে ঘিরে ধরা হচ্ছে। তখন আনসার সদস্যদের ইশারা দিলে তারা আমার কাছে চলে আসে। আনসাররা বাঁশি বাজালেও যখন তারা সরছিলো না তখন আনসার সদস্যরা ফোর্স করছে। তখন যে যার মতো করে দৌড় দেয়।’

ইউএনও আরও বলেন, ‘আমার পক্ষ থেকে গুলি করার অর্ডার (ডেসপাসের অর্ডার) দেওয়া হয়নি, তবে যখন আমাকে আমার বাসার সামনে ঘিরে ধরা হবে তখন তো আমাকে সেভ করার চেষ্টা করবে আনসার সদস্যরা এটাই স্বাভাবিক।’

আরও সংবাদঃ বরিশালের সঙ্গে সারাদেশের যোগাযোগ বিছিন্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *