বন্যা নিয়ে আরও বড় দুঃসংবাদ দিল আবহাওয়া অধিদফতর

শনিবার (১৮ জুন) দুপুরে আবহাওয়া অধিদফতরের উপপরিচালক মো. ছানাউল হক মন্ডল জানান। দেশে চলমান ভয়াবহ বন্যা পরিস্থিতির ভেতরে এবার অতিভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়ে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি জানান, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এমন পরিস্থিতিতে সিলেট, চট্টগ্রামে ও ময়মনসিংহ আগামী তিন দিন অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। একই সময়ে অন্যান্য বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, এছাড়া আগামী ২৪ ঘণ্টায় ঢাকা রাজশাহী ও বরিশাল বিভাগের অধিকাংশ এলাকাজুড়ে মাঝারি থেকে ভারি বর্ষণের পূর্বাভাস রয়েছে। আর রংপুরে ও খুলনা হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। আবহাওয়াবিদ আরও বলেন, আজকে (শনিবার) সন্ধ্যায় ভারী বর্ষণ নিয়ে আপডেট পূর্বাভাস দেওয়া হবে। আমরা গতকাল (শুক্রবার) সন্ধ্যায় ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছি। সেই পূর্বাভাস আপাতত অব্যাহত থাকবে।

এদিকে, শনিবার দিনব্যাপী সিলেট বিভাগের সিলেট ও সুনামগঞ্জ জেলায় রেকর্ড পরিমাণ ২৫০ থেকে ৩০০ মিলিমিটার বৃষ্টিপাতের আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। এতে সিলেট শহর, জৈন্তাপুর, বিয়ানীবাজার ও কানাইঘাট উপজেলার বন্যা পরিস্থিতির চরম অবনতি হতে পারে।

এ ছাড়া দেশের প্রধান নদ-নদীর পানি বৃদ্ধি আরও বৃদ্ধি পেয়ে সার্বিক বন্যা পরিস্থিতির আরও খারাপের দিকে যেতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

Leave a Comment