অন্যান্য ফেনী সোনাগাজী

ফেনী জেলার চরে প্রস্তুত হচ্ছে সৌর বিদ্যুৎকেন্দ্র, প্রতি গ্রিডে যুক্ত হবে ৭৫ মেগাওয়াট

১০০ মেগাওয়াট করে আরও তিনটি প্রকল্পের পরিকল্পনা রয়েছে; যার অর্থায়ন সিঙ্গাপুর ও জাপান করবে বলে জানান সংশ্লিষ্টরা।

ফেনীর সোনাগাজী উপজেলার বিস্তীর্ণ চরে গড়ে উঠেছে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্প। এরই মধ্যে একটি অংশের কাজ শেষে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে। তবে আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় কর্মকর্তারা।

প্রথম ধাপে সৌরবিদ্যুৎ প্রকল্প থেকে জাতীয় গ্রিডে ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে বলে আশা প্রকল্প সংশ্লিষ্টদের।

আরো পড়ুনঃ বাবা বিদেশে, মা-ছোট বোনটাও চলে গেল না ফেরার দেশে

সৌরবিদ্যুৎ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো. ফরিদ উদ্দিন জানান, সরকারিভাবে চট্টগ্রামের কাপ্তাই ও সরিষাবাড়ির পর ফেনীর সোনাগাজীর সমুদ্র উপকূলে অঞ্চলে ২০২১ সালে শুরু হয় সৌরবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণের কাজ। উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের এক হাজার একর জমিতে গড়ে উঠা দেশের বৃহত্তম এই প্রকল্পটিতে প্রথম ধাপে অর্থায়ন করেছে বিশ্বব্যাংক।

‘ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের’ (বিদ্যুৎ বিভাগের প্রতিষ্ঠান) মাধ্যমে বিদ্যুৎ বিভাগের অধীনে পাওয়ার সেলের তত্ত্বাবধানে সৌরবিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, প্রথম ধাপে ২৮৫ একর জমিতে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৫৬ কোটি ৭৬ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৮৭ কোটি ৫৪ লাখ টাকা, বিশ্ব ব্যাংকের ঋণ থেকে ৬২১ কোটি টাকা ও বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩৮ কোটি ২১ লাখ টাকা ব্যয় করা হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়নে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান ‘টিনা সোলার’ কাজ করছে বলে জানান উপ-প্রকল্প পরিচালক ফরিদ উদ্দিন।

তিনি বলেন, ইতোমধ্যে এক লাখ ৭৮ হাজার প্যানেলে সোলার বসানোর কাজ শেষ হয়েছে। কর্মকর্তাদের অফিস ও আবাসিক ভবনের নির্মাণ কাজও শেষ হয়েছে। সমুদ্র উপকূলের জলোচ্ছ্বাস ও বাতাসের গতিবেগের ১০০ বছরের সমীক্ষা বিবেচনায় গোটা প্রকল্প এলাকায় লবণাক্ত পানি রোধে পাঁচ মিটার উচ্চতার আট কিলোমিটার বাঁধ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *