সোনাগাজী

ফেনীর সোনাগাজীতে ঋণের টাকায় তৈরি বসতঘর পুড়ে ছাঁই

সোনাগাজীতে ঋণের ও জমানো টাকা দিয়ে তৈরী করা বসত ঘরসহ দুটি ঘর ভয়া’বহ অ’গ্নিকা’ন্ডে পু’ড়ে ছাই হয়ে গেছে। সহায় সম্বল হারিয়ে নি:স্ব হয়ে গেছে দিন মজুর আবু ইউসুফের পরিবার। শনিবার বিকেলে উপজেলার চর দরবেশ ইউনিয়নের সেনেরখিল এলাকার দিনমজুর আবু ইউসুফের বাড়িতে এ অ’গ্নিকা’ন্ডের ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যরা দাবি করেন অ’গ্নি’কান্ডে দুটি ঘরের সব কিছু পু’ড়ে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

পুলিশ, ফা’য়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, গতকাল শনিবার বিকেলে উপজেলার সেনেরখিল এলাকায় আবু ইউসুফের নতুন বাড়ির বসত ঘরে হঠাৎ বৈদ্যতিক গোলযোগ থেকে আ’গু’নের সূত্রপাত ঘটে। মুহুর্তের মধ্যে আ’গু’নের লেলিহান শিখা দাউদাউ করে জ্বলে পুরো বাড়িতে ছড়িয়ে পড়ে। এসময় পরিবারের সদস্যদের চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে পানি মেরে আ’গুন নেবানোর চেষ্টা করে।

খবর পেয়ে উপজেলার সদর থেকে পুলিশ ও ফা’য়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় দীর্ঘ আধা ঘন্টা চেষ্টার পর আ’গুন নিয়ন্ত্রনে আনে। ততক্ষণে ওই আবু ইউসুফের বসতঘর ও রান্না ঘর পুড়ে সম্পূর্ণ ভাবে ভূষ্মিভূত হয়ে যায়। এতে তাদের ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দিনমজুর আবু ইউসুফ দাবী করেন।

ক্ষতিগ্রস্থ আবু ্ইউসুফ বলেন, গত কয়েক মাস আগে বেসরকারী কয়েকটি এনজিওর কাছ থেকে ঋণ নিয়ে সে টাকা দিয়ে নিজের পৈত্রিক জায়গাতে চৌচালা একটি টিনসেট ঘর ও একটি রান্না ঘর নির্মাণ করে একটি নতুন বাড়ি তৈরী করেন। গতকাল বিকেলে সে শখের বাড়িটি আ’গুনে পু’ড়ে ছাই হয়ে গেছে। ঘরে থাকা স্বর্ণালংকার, টেলিভিশন, ফ্রিজ, আলমিরা, কাপড়- চোপড়সহ কোন কিছুই আ’গুন থেকে রক্ষা করতে পারেননি।

তিনি বলেন, ভাগ্য আমার (আবু ইউসুফ) শেষ সম্বলটুকু কেড়ে নিয়েছে। আ’গুনে নিজের সব কিছু হারিয়ে নি:স্ব হয়ে এখন পরিবারের সদস্যদের নিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করা ছাড়া তাঁর আর কোন উপায় নেই। আ’গুনে পুড়ে বাড়ির-ঘর শেষ হয়ে গেছে। এখন তার বড় চিন্তা হচ্ছে কি ভাবে ঋনের টাকা পরিশোধ কববে। ভিক্ষা করেও তো ঋণের চার লাখ টাকা পরিশোধ করা তাঁর পক্ষে সম্ভব হবে না।

উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন কর্মকর্তা মো. জামিল আহমেদ খাঁন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে দ্রুত পৌঁছার আগেই আবু ইউসুফের বসত ও রান্নাঘর সম্পূর্ণ ভাবে পু’ড়ে ছাই হয়ে গেছে। তবে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যতিক গোলোযোগ থেকে আ’গুন লাগতে পারে। ক্ষয়ক্ষতির পরিমান তদন্ত করে নির্ধারণ করা হবে।

সোনাগাজী মডেল থানার ওসি মঈন উদ্দিন আহমেদ অ’গ্নিকা’ন্ডে একটি বাড়ির বসত ঘরসহ দুটি ঘর পুড়ে যাওয়ার সত্যতা নিশ্চিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *