অন্যান্য

ফেনীর চিশতীয়া মা ও শিশু হাসপাতালে এবার অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

ফেনীর চিশতীয়া মা ও শিশু হাসপাতালে এবার অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। সোমবার সন্ধায় শহরের শহীদ শহীদুল্লাহ্ কায়সার সড়কের চিশতীয়া মা ও শিশু জেনারেল হাসপাতালে চিকিৎসার অবহেলায় নবজাতকের মৃত্যু হয়েছে বলে সদর উপজেলার বালিগাঁও ইউনিয়নের আক্রামপুর গ্রামের কামাল উদ্দিন অভিযোগ করেন।

অভিযোগকারী কামাল উদ্দিন বলেন, গত ৩ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় আমার স্ত্রী মোর্শেদা আক্তারকে চিশতীয়া মা ও শিশু জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তখন থেকেই তার সিজার অপারেশনের জন্য প্রাথমিক চিকিৎসা শুরু হয়। ওইদিন দুপুর ১ টায় হাসপাতালের সহকারি মো: রাশেদুল ইসলাম সিজার অপারেশনের জন্য অপারেশন থিয়েটারে নিয়ে ৫ মিনিট পরেই এনেসস্থেশিয়া দেন। পরে ২০ থেকে ২৫ মিনিট অতিক্রম করলেও অপারেশনের জন্য কোন ডাক্তার প্রবেশ না করায় আমার স্ত্রী চিৎকার করে আমাকে ডাকে। তখন নার্স ঝর্নাসহ কয়েকজন তাকে ঘুমের ইনজেকশন দেন। দুপুর আড়াইটায় চিকিৎসক তাহমিনা আক্তার নিলু সিজার অপারেশন করলে আমার ছেলে ভূমিষ্ঠ হয়।

কামাল উদ্দিন আরও বলেন, শুক্রবার থেকে ছেলের শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে বিষয়টি আমাকে জানালে আমি হাসপাতাল কর্তৃপক্ষকে জানাই। একজন বিশেষজ্ঞ শিশু ডাক্তার দেখানোর জন্য তাদের বারবার অনুরোধ করলেও সাড়া দেননি। বরং তারা আমাকে জানানোর কারণে হাসপাতালে অবস্থানরত আমার স্বজনদের হুমকি প্রদান করা হয়।

নবজাতকের বাবা আরও বলেন, শনিবার ছেলের শারীরিক অবস্থার আরও অবনতি হলে আমি সন্ধ্যায় জোরপূর্বক চিশতীয়া থেকে ছেলেকে জেড ইউ মডেল হাসপাতালের সিসিইউতে ভর্তি করাই। পরে আমি রাত ২ টায় চিশতীয়ায় চিকিৎসাধীন আমার স্ত্রীর কাছে থাকাকালীন হাসপাতাল কর্তৃপক্ষ আমার ছেলের মৃত্যুর খবর দেন। তখন চিশতীয়ার পরিচালনা পর্ষদের সদস্য বাদল এবং হাসপাতাল কর্তৃপক্ষ আমাকে না জানিয়ে জেড ইউ হাসপাতাল থেকে টাকা পরিশোধ করে ছেলের মরদেহ চিশতীয়াতে আনেন।

নবজাতকের চাচা জামাল উদ্দিন বলেন, অদক্ষ টেকনিশিয়ান মো. রাশেদুল ইসলাম আমার ভাতিজার পায়ে ক্যানোলা লাগিয়েছিল। মৃত্যুর পরে তার পা থেকে আমি এটা খুলেছি।

সরেজমিনে হাসপাতালটিতে গেলে দেখে যায়, তখন কর্তব্যরত চিকিৎসক, নার্স ও আয়া কেউ হাসপাতালে নেই। ঘটনাটি আঁচ করতে পেরে তারা সটকে পড়েছেন বলে জানান কামাল উদ্দিন। এ ব্যাপারে জেলা প্রশাসক ও সিভিল সার্জন বরাবরে লিখিত অভিযোগ করা হবে জানান কামাল উদ্দিন।

চিশতীয়া মা ও শিশু জেনারেল হাসপাতালের অপারেশন থিয়েটার সহকারি ও হাসপাতাল পরিচালনাকারী মাদ্রসা থেকে ৮ম শ্রেণি পাশ করা মো. রাশেদুল ইসলাম বলেন, আমি শহরের বিভিন্ন ক্লিনিকেই নবজাতকের ক্যানোলা লাগাই। প্রশিক্ষণ না থাকলেও কাজ করতে করতে অভিজ্ঞ হয়ে গেছি। মোঃ রাশেদুল ইসলাম পরশুরাম উপজেলার বক্সমাহমুদ ইউনিয়নের উত্তর তালবাড়িয়া গ্রামের মৃত এরশাদ উদ দৌলার সন্তান।

চিশতীয়া মা ও শিশু জেনারেল হাসপাতালের পরিচালক মনির আহম্মদ বাচ্ছু বলেন, হাসপাতালের পরিচালনা পর্ষদে আমার নাম থাকলেও রাশেদ এবং প্রণবকে হাসপাতাল পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, গত ৮ মার্চ অবহেলায় প্রসূতি মৃত্যুর অভিযোগে হাসপাতালটি সিলগালা করে দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. মনিরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *