ফেনী

ফেনীতে তিন লাখ ৩৮ হাজার শিশুকে হাম-রুবেলা টিকা দেয়া হবে

নিজস্ব প্রতিনিধি-ঃ ফেনীতে তিন লাখ ৩৮ হাজার শিশুকে হাম-রুবেলা টিকা দেয়া হবে। ‘আয় আয় সোনামণি টিকা নিয়ে যা’ এ প্রতিপাদ্যকে সামকে রেখে মঙ্গলবার সকালে ফেনীর সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে আগামী ১৮ মার্চ-১১ এপ্রিল পর্যন্ত হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ফেনীর সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেন।

সভায় সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র শিক্ষা কর্মকর্তা শাহজালাল মোহন, ইপিআই সুপারিনটেনডেন্ট সিরাজ উদ্দিন, জেলা স্বাস্থ্য আহ্বায়ক দিদারুল আলম ভূঞা, চিকিৎসক ও ফেনীতে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ফেনীর সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেন জানান, হাম এবং রুবেলা ভাইরাসজনিত দুটি মারাত্মক সংক্রামক রোগ। এই দুটি রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুতি ছড়ায়। শিশু ছাড়াও যে কোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা দেয়।

হামের জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম। হাম-রুবেলা আক্রান্ত হলে শিশুর মৃত্যুও হতে পারে।

সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র শিক্ষা কর্মকর্তা শাহজালাল মোহন জানান, ফেনী জেলায় ৯ মাস থেকে শুরু করে ১০ বছরের কমবয়সী তিন লাখ ৩৮ হাজার ৬শত ৭৩জন শিশু নির্ধারিত সময়ের মধ্যে স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে হাম-রুবেলার টিকা পাবে। কর্মসূচির প্রথম সপ্তাহে বিদ্যালয়, মাদ্রাসা ও মক্তবের শিক্ষার্থীদের টিকা প্রদান করা হবে।

টিকাদান কর্মসূচি সফল করতে ফেনীর ছয় উপজেলা ও ফেনী পৌরসভায় এক হাজার ৩শ ৫৪টি স্কুলে ১১শ ৫টি অস্থায়ী কেন্দ্রে দুই হাজার ৩শ ৪জন টিকাদান কর্মী, তিন হাজার ৫শ ১০জন স্বেচ্ছাসেবক কাজ করবে। প্রথম সারির পরিদর্শক থাকবেন একশত ৫৩জন, ৬টি মেডিকেল টিম থাকবে। এছাড়াও প্রতিটি উপজেলা ও ইউনিয়নে একটি করে অতিরিক্ত কেন্দ্র থাকবে। যাতে এ টিকাদান কর্মসূচি থেকে বাদ না পড়ে।

এর আগে সোমবার পৌরসভা মিলনায়তনে এ ক্যাম্পেইন সম্পর্কে এক অবহিতকরণ সভায় জানানো হয় ফেনী পৌরসভায় ৩৫ হাজার শিশুকে হাম রুবেলার টিকা দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *