অন্যান্য

পেকুয়ায় লোকালয়ে আসা ১০ ফিট লম্বা অজগর উদ্ধার

পেকুয়ায় লোকালয়ে আসা ১০ ফিট লম্বা অজগর উদ্ধার

১০ ফুট লম্বা একটি অজগর সাপ কক্সবাজারের পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের পূর্ব পাহাড়িয়া খালী এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।

অজগরটি শনিবার সকালে পূর্ব ভারুয়াখালী মাষ্টার জিয়াবুল করিমের বাড়ির উঠান থেকে উদ্ধার করা হয়।

বাড়ির মালিক স্থানীয় স্কুল শিক্ষক জিয়াবুল করিম জানান, সাপটি তার বাড়ির উঠানে একটি প্রদর্শনী বাগানে চারিদিকে দেয়া জালে আটকে যায়। পরে তিনি স্থানীয়দের মাধ্যমে বন বিভাগকে খবর দিলে উপকুলীয় বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা (ছনুয়া রেঞ্জ) জুয়েল চৌধুরীর নেতেৃত্বে বারবাকিয়া রেঞ্জের বিট কর্মকর্তাসহ সাপটি জাল কেটে অক্ষত অবস্থায় উদ্ধার করে।

এ বিষয়ে রেঞ্জ কর্মকর্তা জুয়েল চৌধুরী জানান, অজগরটি খাদ্যের জন্য লোকালয়ে এসেছিল ফলে জালে আটকা পড়েছে। এটিকে আমরা স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে উদ্ধার করেছি। উদ্ধারের পর বারবাকিয়া বন বিভাগের অফিসে নিয়ে যাওয়া হয় অজগরটিকে। সেখান থেকে ডুলহাজারা বঙ্গবন্ধু সাফারী পার্ক অথবা বন্যপ্রাণী অভয়াশ্রমে হস্থান্তর করা হবে বলে জানান তিনি।

এদিকে স্থানীয় পরিবেশবাদী সংগঠন নোঙর’রের কক্সবাজার ইউনিটের কর্মকর্তারা বলেন, মানুষ দিন দিন বন্যপ্রাণীর আবাসস্থলে চলে যাচ্ছে ফলে হুমকির মুখে বন্যপ্রাণী। দিন দিন মানুষ পাহাড়ে বসবাসের ফলে খাদ্যের অভাবে বন্যপ্রাণী লোকালয়ে চলে আসতেছে।

লোকালয়ে আসা বন্য প্রাণীদের কেউ কেউ হত্যা করছে। বন্য প্রাণী রক্ষায় সকলকে আরো সচেতন হওয়ার অনুরোধ জানান তিনি।

আরও সংবাদঃ পেকুয়ায় লোকালয়ে আসা ১০ ফিট লম্বা অজগর উদ্ধার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *