পৃথিবীতে ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড গড়ল দক্ষিণ কোরিয়ার ‘কৃত্রিম সূর্য’

পৃথিবীতে ১০০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেকর্ড গড়ল দক্ষিণ কোরিয়ার পরমাণুবিজ্ঞানীরা। ফিউশন বিক্রিয়ার চুল্লি বা ‘কৃত্রিম সূর্য’ নিয়ে পরীক্ষার সময় বিজ্ঞানীরা এ রেকর্ড গড়েন। এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

আরো পড়ুনঃ ফিলিস্তিনকে স্বধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত ইউরোপের দেশগুলো

প্রতিবেদনে বলা হয়, ভবিষ্যৎ জ্বালানি প্রযুক্তির জন্যই মূলত নেয়া হয়েছে এমন পদক্ষেপ। ২০২১ সালে, ফিউশন বিক্রিয়ার চুল্লিতে পূর্বে এ পরিমাণ তাপ উৎপন্ন করা গেলেও সেটির সর্বাধিক স্থায়িত্ব ছিল মোট ৩০ সেকেন্ড।

এরপর গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যে পরিচালিত পরীক্ষায় ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার স্থায়িত্ব রেকর্ড করা হয় ৪৮ সেকেন্ড।

নিউক্লিয়ার ফিউশন প্রক্রিয়ায় সৃষ্টি হয় বিপুল শক্তি। মূলত সূর্যের নিউক্লিয়ার ফিউশনের প্রক্রিয়া অনুকরণ করছেন ওই বিজ্ঞানীরা। এই প্রযুক্তি কাজে লাগিয়ে জলবায়ু সমস্যা সমাধান করা যাবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, এ শক্তি পরিবেশবান্ধব।

উল্লেখ্য, বর্তমানে সর্বোচ্চ যে ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সৃষ্টি করা সম্ভব হয়েছে, তা ধরে রেখে ২০২৬ সালের মধ্যে ৩০০ সেকেন্ড বা ৫ মিনিটে উন্নীত করাই তাদের লক্ষ্য।

আরো পড়ুনঃ মোজার মধ্যে আল্লাহ লিখা ওয়াটারমার্ক, ককটেল নিক্ষেপ দোকানে

Leave a Comment