পণ্য খালাস না করেই গাজা থেকে ফিরে যাচ্ছে ২৪০ টন ত্রাণবাহী জাহাজ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিদেশি ত্রাণকর্মীদের ওপর দখলদার ইসরায়েলের বর্বর হা* মলার পর পণ্য খালাস না করে গাজা উপকূল থেকে ফিরে যাচ্ছে ২৪০ টন ত্রাণ নিয়ে আসা একটি জাহাজ।

মঙ্গলবার (২ এপ্রিল) এ তথ্য জানিয়েছে সাইপ্রাস। এই সাইপ্রাস থেকেই ত্রাণ নিয়ে গাজা উপকূলে ভিড়েছিল জাহাজ। এরমধ্যে একটি জাহাজ থেকে ১০০ টন ত্রাণ খালাস করার পরই ত্রাণকর্মীদের ওপর হা* মলার ঘটনা ঘটে।

আরো পড়ুনঃ আফগান রাজকুমরী ’রাবিয়া বালখি’ এর প্রেম ও কবিতার গল্প

এই ত্রাণগুলো বিতরণের দায়িত্বে ছিল ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন নামের একটি বেসরকারি সংস্থা। ইসরা* য়েলিদের হা* মলায় সংস্থাটির অন্তত ৭ কর্মী নি* হত হয়েছেন। যাদের মধ্যে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, পোল্যান্ড, যুক্তরাষ্ট্র-কানাডার যৌথ এবং ফিলিস্তিনি নাগরিক ছিলেন। নি* হতদের মধ্যে শুধুমাত্র যুক্তরাজ্যেরই তিনজন রয়েছেন।

কর্মী নি* হত হওয়ার পর গাজায় নিজেদের কার্যক্রম স্থগিত করে দেয় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন। আরও হা* মলার শঙ্কায় এখন ত্রাণবাহী জাহাজ পণ্য খালাস না করে চলে যাচ্ছে।

সাইপ্রাসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র থেদোরোস গোতসিস বলেছেন, এই হা* মলার ঘটনার আগে অন্তত ১০০ টন ত্রাণ খালাস করা হয়েছে। সাইপ্রাসের লার্নাকা বন্দর থেকে ফিলিস্তিনের গাজা উপকূলে একটি সামুদ্রিক পথ তৈরি করা হয়েছিল। এই পথ দিয়ে অভুক্ত গাজাবাসীদের জন্য ত্রাণ আনার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু বিদেশী ত্রাণ কর্মীদের ওপর হা* মলার মাধ্যমে এটি এখন হু* মকির মুখে ফেলে দিয়েছে ইসরায়েল।

আরো পড়ুনঃ ১১ বছর আগে হারানো সন্তানকে ওমরাহ পালনে গিয়ে ফিরে পেলেন মা!

জানা গেছে, ওই ত্রাণকর্মীরা দেঈর আল বালাহর একটি গুদামে ত্রাণ রেখে গাড়িতে করে ফিরছিলেন। তখনই তাদের ওপর হা* মলা হয়।

বর্বর এ হা* মলার দায় স্বীকার করেছে দখলদার ইস* রায়েল। ইস* রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, অনিচ্ছাকৃতভাবে তাদের সেনারা ত্রাণকর্মীদের ওপর হা* মলা চালিয়েছে। এ ঘটনায় ইসরায়েল ক্ষমা চেয়েছে। সূত্র: দ্য মিরর

আরো পড়ুনঃ বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টনের বেশি খাবার নষ্ট হয়

Leave a Comment