অন্যান্য

পাঞ্জশিরে তালেবানকে ‌‘পরিণতি’ ভোগের হুমকি মাসুদ-সালেহর

পাঞ্জশিরে তালেবানকে ‌‘পরিণতি’ ভোগের হুমকি মাসুদ-সালেহর

পাঞ্জশিরে তালেবানকে পরিণতি ভোগ করার হুমকি দিয়েছেন উপত্যকাটিতে থাকা তালেবান বিরোধী নেতা আহমেদ মাসুদ ও দেশটির ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ। তালেবান পাঞ্জশির দখল করার দাবির পরই ন্যাশনাল রেজিসটেন্স ফ্রন্টের নেতা আলী নাজারি বলেন, পাঞ্জশির উপত্যকার ভূসংস্থান নির্ণয় করা জটিল এবং কোনোভাবেই পুরো এলাকায় এক সঙ্গে আক্রমণ করা সম্ভব না। 

এদিকে তাজিকিস্তানে সাবেক আফগান সরকারের রাষ্ট্রদূত জানিয়েছেন, আহমেদ মাসুদ ও আমরুল্লাহ সালেহ দেশ ত্যাগ করেননি। তারা আফগানিস্তানেই আছেন।      

তালেবানের পাঞ্জশির নিয়ন্ত্রণের বিষয়টি প্রত্যাখ্যান করে এনআরএফের পক্ষ থেকে বলা হয়, তারা (তালেবান বিরোধী) প্রদেশটির নিয়ন্ত্রণ হারায়নি।  এনআরএফের নেতা আলী নাজারি সিএনএনকে দেওয়া এক সাক্ষৎকারে বলেন, পাঞ্জশিরের ৬০ ভাগ এখনো এআরএফের নিয়ন্ত্রণে। 

নাজারি আরও বলেন, তালেবান ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। পাঞ্জশিরের বর্তমান পরিস্থিতি প্রতিবেদনে যা প্রকাশ করা হয়, তার চেয়ে বেশি জটিল। তালেবান প্রদেশটির দখল নিতে পারেনি। তারা শুধুমাত্র প্রধান সড়ক ও প্রাদেশিক সেন্টারের মূল সড়কের কাছে অবস্থান নিয়েছে। সুতরাং এই কারণেই তারা পতাকা উড়াতে সক্ষম হয়েছে।

তিনি আরও বলেন, পাঞ্জশির উপত্যকার ভূসংস্থান খুবই জটিল। কোনোভাবেই পুরো এলাকায় এক সঙ্গে আক্রমণ করা সম্ভব না। সেখানে অনেক উপ-উপত্যকা রয়েছে। ৬০ থেকে ৬৫ শতাংশ উপ-উপত্যকা এবং কৌশলগত স্থানগুলো আমাদের নিয়ন্ত্রণে।

নাজারি বলেন, এনআরএফ বাহিনী সুকৌশলে মূল সড়ক থেকে প্রত্যাহার ও শিগশিরই সেখানে ফিরে আসবে।

এদিকে তাজিকিস্তানে সাবেক আফগান সরকারের রাষ্ট্রদূত জহির আগবার জানান, পাঞ্জশিরের নেতা আহমেদ মাসুদ এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ আফগানিস্তান ছেড়ে পালাননি।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আহমেদ মাসুদ ও আমরুল্লাহ সালেহ পাঞ্জশির ছেড়ে গেছে এটি সত্য নয়, তারা আফগানিস্তানেই রয়েছেন।

গত মাসের ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান যোদ্ধারা। এছাড়া সম্প্রতি গোষ্ঠীটি ঘোষণা দেয়, তারা পাঞ্চশির প্রদেশটি দখল করেছে, তবে তারা পরাজয় স্বীকার করেনি।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *