অন্যান্য

পরীমনিকে কেন্দ্র করে ১৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

পরীমনি ইস্যুতে ১৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি।

ঢাকাই চলচ্চিত্রের অভিনেত্রী পরীমণিকে গ্রেফতারসহ সম্প্রতি ঘটে ঘটনায় যৌথ বিবৃতি দিয়েছেন দেশের ১৭ জন বিশিষ্ট নাগরিক। সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্যাডে লেখা বিবৃতিটি প্রকাশ করা হয় বৃহস্পতিবার ( ১২আগস্ট)।

বিবৃতি দেওয়া ১৭ জন বিশিষ্ট নাগরিক হলেন- আবদুল গাফফার চৌধুরী, হাসান আজিজুল হক, সৈয়দ হাসান ইমাম, অনুপম সেন, রামেন্দু মজুমদার, সেলিনা হোসেন, আবেদ খান, ফেরদৌসী মজুমদার, সারোয়ার আলী, মফিদুল হক, মামুনুর রশীদ, আবদুস সেলিম, নাসির উদ্দিন ইউসুফ, শাহরিয়ার কবীর, মুনতাসীর মামুন, গোলাম কুদ্দুছ ও হাসান আরিফ।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে সাম্প্রতিক কিছু ঘটনার মধ্য দিয়ে নারী-বিদ্বেষী পুরুষতান্ত্রিকতার বিস্তার,সামাজিক অবক্ষয়, সাম্প্রদায়িকতা যেভাবে ফুটে উঠেছে তা আমাদের গভীরভাবে ব্যথিত ও উদ্বিগ্ন করেছে।

অতীব দুঃখজনক সুনামগঞ্জের শাল্লায় গ্রামবাসীকে উত্তেজিত করে সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা ও লুটতরাজের ঘটনা। তার চেয়েও দুঃখবহ, এই হামলার মাধ্যমে বাংলাদেশের অসাম্প্রদায়িক সামাজিক আবহ বিনষ্টকারী চিহ্নিত গোষ্ঠীর অপরাধমূলক কর্মকাণ্ডের বিচার তো হলোই না, বরং সমালোচনাকারী সংখ্যালঘু যুবক বিনা বিচারে কারাবাসে রয়েছেন । এরই ধারাবাহিকতায় ,ন্যক্কারজনকভাবে উপাসনালয় ও প্রতিমা ভাংচুর করা হয়েছে খুলনার রূপসা উপজেলায় । নিজ ধর্মবিশ্বাসে আস্থাবান মানুষ অপরের ধর্মপালনকে সম্মান করে চলবে, এটা সবারই কাম্য। এর অন্যথা ঘটিয়ে যারা সামাজিক অপরাধ সংঘটিত করবে আমরা তাদের কঠোর হাতে দমনের দাবি করছি।

পাশাপাশি বাংলাদেশের নব্য-ধনিক সমাজের যে চেহারা ফুটে উঠেছে চলচ্চিত্র জগতের এক অভিনেত্রীকে কেন্দ্র করে  তা আমাদের গভীরভাবে চিন্তিত, উদ্বিগ্ন ও ক্ষুব্ধ করেছে। নারীকে বাণিজ্য ও ভোগের পণ্য হিসেবে ব্যবহারের ধারা নানাভাবে পরিপুষ্টি পেয়ে সামাজিক অনাচারের ভোগবাদী। সংস্কৃতি প্রবল করে তুলেছে। অর্থ-বিত্ত-প্রশাসনিক ও রাজনৈতিক ক্ষমতার অশুভ আঁতাতের প্রতিফল যখন ন্যাক্কারজনকভাবে প্রকাশ পেতে শুরু করলো তখন নারীর ওপরই এর দায়ভার অর্পণের বিশাল আয়োজন আমরা প্রত্যক্ষ করছি। পুরুষতান্ত্রিক কূপমণ্ডুক চিন্তার এই দাপট সামগ্রিকভাবে সমাজকে এবং বিশেষভাবে নারীকে নানাভাবে নিগৃহের শিকারে পরিণত করেছে। আমরা নারীর সাংস্কৃতিক অধঃপতনের শিকার হয়ে ওঠার জন্য যারা দায়ী, যারা এর ইন্ধনদাতা তাদের মুখোশ উন্মোচনের দাবি করছি এবং এই ঘটনা থেকে শিক্ষা গ্রহণ করে সাংস্কৃতিক সামাজিক আন্দোলন বেগবান করার প্রয়োজনীয়তা সবার সামনে মেলে ধরছি।

আরও পড়ুনঃ পরীমনিকে কেন্দ্র করে ১৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *