অন্যান্য

পদ্মায় ধরা পড়লো ১০ মণ ওজনের ‘শাপলাপাতা’ মাছ

পদ্মায় ধরা পড়লো ১০ মণ ওজনের ‘শাপলাপাতা’ মাছ

রাজবাড়ীর পদ্মা নদীতে ১০ মণ ওজনের একটি ‘শাপলা পাতা’ মাছ ধরা পড়েছে জেলের জালে। উৎসুক জনতা বিশালকৃতির এই মাছটি দেখার জন্য ভিড় জমান। মাছটি ধরা পড়ে রবিবার (২৯ আগস্ট) ভোরে জেলার গোয়ালন্দ উপজেলার পদ্মা-যমুনার মোহনায় দৌলতদিয়ার ৭ নং ফেরিঘাট এলাকায় স্থানীয় জেলে বাবু সরদারের জালে।

পরে তিনি মাছটি একটি ভ্যানে করে বিক্রির জন্য দৌলতদিয়া ট্রাক টার্মিনাল সংলগ্ন একতা মৎস্য আড়তে নিয়ে আসে। মৎস্য আড়তের আড়তদার রেজাউলের আড়তে মাছটি বিক্রির জন্য তুললে রাজবাড়ীর মাছ ব্যাবসায়ী কুটি মন্ডল ৮ হাজার টাকা মণ দরে ৮০ হাজার টাকা দিয়ে মাছটি ক্রয় করেন।

স্থানীয় জেলে বাবু সরদার বলেন, আমরা বড় মাছ ধরতে যাই সাধারণত ট্রলারে পদ্মায়। বড় মাছ ধরা পড়ে কট সুতার জালে। কিন্তু হঠাৎ করে বিরল প্রজাতির এই মাছটি ধরা পড়লে খুশি হই। তবে মাছটি
জালে আটকানোর পরে বেশি লাফালাফি করেনি। দ্রুত সময়ের মধ্যে মাছটি ডাঙ্গায় তুলি।

রেজাউল ইসলাম (রাজ) বলেন, এই শাপলা পাতা মাছ একবার ১৫ বছর পূর্বে পদ্মা নদীতে পাওয়া গিয়েছিল। হয়তো পদ্মার তীব্র স্রোতের কারণে মাটি থেকে ওপরের দিকে এসেছে যে কারণে জেলের জালে ধরা পড়েছে।

জেলা মৎস্য কর্মকতা মো.রোকনুজ্জামান বলেন, এটি শাপলা পাতা মাছ নামেই পরিচিত। এটি পাওয়া যায় সাধারণত কক্সবাজার এলাকায়। তবে মাছগুলো কম পাওয়া যায়। ইতপূর্বে মাছ সম্পর্কে যে তথ্য পেয়েছি সেটি এত বড় আকৃতির নয়। মাছগুলো খেতে খুব সুস্বাদু।

আরও সংবাদঃ পদ্মায় ধরা পড়লো ১০ মণ ওজনের ‘শাপলাপাতা’ মাছ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *