অন্যান্য

দেশে সবচেয়ে বেশি করোনার টিকা নিয়েছে চট্টগ্রামের মানুষ

দেশে এখন পর্যন্ত সবচেয়ে বেশি করোনাভাইরাসের টিকা নিয়েছে চট্টগ্রামের মানুষ। অন্যদিকে সবচেয়ে কম টিকা নিয়েছে বরিশালের লোক। সরকারের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বর্তমানে অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার ও মডার্নার তৈরি টিকা দেশব্যাপী দেওয়া হচ্ছে।

প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে সবচেয়ে বেশি ২৩ লাখ ৬৩ হাজার ২২১ ডোজ টিকা দেওয়া হয়েছে চট্টগ্রাম বিভাগে। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ১৪ লাখ ৭৪ হাজার ৭০৭ জনকে। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন আট লাখ ৮৫ হাজার ৫১৪ জন।

কতো টিকা গেল, কতো টিকা এলঃ সরকারি ওই প্রতিবেদনের তথ্য অনুসারে, কোভিশিল্ড বা অ্যাস্ট্রাজেনেকার এক কোটি চার লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে এক কোটি দুই লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত মজুত আছে দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা।

অন্যদিকে ফাইজারের তৈরি এক লাখ ৬২০ ডোজ এবং সিনোফার্মার ৫১ লাখ ডোজ টিকা হাতে পেয়েছে বাংলাদেশ। এই টিকা সারা দেশের টিকাকেন্দ্রে সরবরাহ করা হয়েছে। কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া মডার্নার ৫৫ লাখ ডোজ টিকার মধ্যে আট লাখ ৫০ হাজার ডোজ টিকা সরবরাহ করা হয়েছে। বাকি ৪৬ লাখ ৫০ হাজার ডোজ টিকা মজুত আছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২৫ জুলাই পর্যন্ত সারা দেশে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে মোট এক কোটি ১৮ লাখ ৩০ হাজার ৩৯০ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৭৫ লাখ ২৪ হাজার ৭৬২ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪৩ লাখ পাঁচ হাজার ৬২৮ জন।

টিকা নেওয়ার দিক থেকে চট্টগ্রামের পর দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা মহানগর। ঢাকা মহানগরে টিকার প্রথম ডোজ নিয়েছেন ১২ লাখ ৩১ হাজার ৫৬২ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন আট লাখ ৫১ হাজার ৩৪৫ জন। প্রথম ও দ্বিতীয় মিলে মোট টিকা দেয়া হয়েছে ২০ লাখ ৮২ হাজার ৯০৭ ডোজ।

টিকা প্রাপ্তির হিসাবে সবার নিচে রয়েছে বরিশাল বিভাগ। এ বিভাগে প্রথম ডোজ নিয়েছেন তিন লাখ ৩৯ হাজার ৩১৪ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন এক লাখ ৮২ হাজার ৬৯৫ জন। প্রথম ও দ্বিতীয় মিলে মোট টিকা দেয়া হয়েছে পাঁচ লাখ ২২ হাজার নয় ডোজ। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *