অন্যান্য

তালেবান ইস্যুতে রাশিয়ার সঙ্গে স্থায়ী কূটনৈতিক চ্যানেল ভারতের

তালেবান ইস্যুতে রাশিয়ার সঙ্গে স্থায়ী কূটনৈতিক চ্যানেল ভারতের

ভারত উৎকণ্ঠায় রয়েছে, আফগানিস্তানে তালেবান ক্ষমতা নেওয়ার পর ব্যাপক উদ্বেগ। মুসলিম অধ্যুষিত প্রতিবেশী নিয়ে এখনও নানা জল্পনা-কল্পনা রয়েছে ওই দেশের নতুন সরকারকে স্বীকৃতি দেবে কিনা তা নিয়ে।

ভারত ও রাশিয়া এমন পরিস্থিতিতে আফগান পরিস্থিতি নিয়ে মতামত আদান-প্রদানের জন্য স্থায়ী দ্বিপাক্ষিক কূটনৈতিক চ্যানেল চালু করবে। তারা এই বিষয়ে একমত হন মঙ্গলবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ফোনালাপে।

রাশিয়া ও চীন তালেবান বিষয়ে ইতোমধ্যেই ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। যেটি ভারতের চিন্তা বাড়িয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

এ দিন মোদি যেমন পুতিনের সঙ্গে আফগানিস্তান নিয়ে কথা বলেন, তেমনই রাশিয়া ও চীন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সভাপতিত্বে ‘ব্রিকস’ বৈঠকে যোগ দেয়। সে বৈঠকেও কথা হয় আফগানিস্তান প্রসঙ্গে। 

মোদি আজ টুইটারে লেখেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে
বিস্তারিত আলোচনা হয়েছে। এ ছাড়াও কথা হয়েছে কোভিড মোকাবিলায় পারস্পরিক সহযোগিতাসহ অন্যান্য দ্বিপাক্ষিক বিষয় নিয়ে।’ 

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, মোদি ও পুতিনের কথা হয় আফগানিস্তানের ঘটনাপ্রবাহ এবং আঞ্চলিক ও বৃহত্তর বিশ্বে তার প্রভাব নিয়ে।

এই বিষয়ে একসঙ্গে আগোনো জরুরি, বলে মনে করছে তারা দুজনেই। দু’দেশের সংশ্লিষ্ট সিনিয়র অফিসারদের যোগাযোগ রেখে চলার নির্দেশ দেওয়া হয়েছে। 

রাশিয়ার দূতাবাস জানিয়েছে, দুই রাষ্ট্রনেতা আফগানিস্তান থেকে ছড়িয়ে পড়া মাদক ও সন্ত্রাসবাদ মোকাবিলার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বাড়ানোয় গুরুত্ব দিয়েছেন। এ বিষয়ে আলোচনার জন্য তারা সহমত হয়েছেন একটি স্থায়ী দ্বিপাক্ষিক চ্যানেল তৈরি নিয়ে।

আরও সংবাদঃ তালেবান ইস্যুতে রাশিয়ার সঙ্গে স্থায়ী কূটনৈতিক চ্যানেল ভারতের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *