অন্যান্য

তালেবানের বিরুদ্ধে অন্তঃসত্ত্বা পুলিশ সদস্যকে হত্যার অভিযোগ

তালেবানের বিরুদ্ধে অন্তঃসত্ত্বা পুলিশ সদস্যকে হত্যার অভিযোগ

এবার এক অন্তঃসত্ত্বা নারী পুলিশ সদস্যকে হত্যার অভিযোগ উঠেছে তালেবানের বিরুদ্ধে।

তার আত্মীয়দের বরাত দিয়ে বিবিসি রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, আফগানিস্তানের ঘোর প্রদেশের ফিরোজকোহ শহরে বানু নিগার নামে ওই নারী পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে।

এই হত্যাকান্ড তখন ঘটল যখন আফগানিস্তানে নারীদের বিরুদ্ধে নিপীড়নের বিভিন্ন খবর শোনা যাচ্ছিল।

তবে এই ঘটনার ব্যাপারে খুব বেশি তথ্য এখনো পাওয়া যায়নি। কারণ এ ব্যাপারে ফিরোজকোহ শহরে অনেকেই মুখ খুলতে চাইছে না। এই ঘটনার কিছু ছবি শেয়ার করেছেন নিহতের আত্মীয়রা। সেসব ছবিতে একটি কক্ষের দেয়ালে ছিটকে পড়া রক্তের দাগ দেখা যাচ্ছে, সামনে পড়ে আছে একটি লাশ।  বিকৃত হয়ে আছে নিহতের মুখ।

তিনি কাজ করতেন নিগার স্থানীয় কারাগারে। পরিবারের সদস্যরা জানিয়েছেন, তিনি আট মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

তারা জানান, শনিবার তার বাড়িতে তিনজন বন্দুকধারী ব্যক্তি তল্লাশি চালায়। এরপর পরিবারের সদস্যদের হাত-পা বেঁধে তাদের সামনেই বানু নিগারকে গুলি করা হয়।

হামলাকারীদের আরবিতে কথা বলতে শোনা গেছে বলে জানান একজন প্রত্যক্ষদর্শী।

অবশ্য এই হত্যাকাণ্ডের সঙ্গে তালেবান নিজেদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে। তারা বিষয়টি তদন্ত করছে বলেও জানিয়েছে।

তালেবানের মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ এ ব্যাপারে জানান, আমরা ঘটনাটি সম্পর্কে অবগত আছি। আমি নিশ্চিত যে তাকে তালেবান হত্যা করেনি। আমাদের তদন্ত চলছে এ ব্যাপারে।

তিনি আরও জানান, তালেবান ঘোষণা করেছে  বিগত সরকারের অধীনে কাজ করা সবার জন্য সাধারণ ক্ষমা। তাদের ধারণা কোনো ব্যক্তিগত শত্রুতার জেরে ওই নারীকে হত্যা করা হয়েছে।

এর আগে তালেবান ১৯৯০ এর দশকে প্রথম দফার শাসনামলে আফগানিস্তানে নারী শিক্ষা নিষিদ্ধ করেছিল। তবে এবার নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি দিলেও ক্লাসে মুখ ঢেকে আসাসহ এক গুচ্ছ নির্দেশনা জারি করেছে সংগঠনটি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *