ছাত্রলীগ নেতা হৃদয় এখন রিকশাচালক!

ছাত্রলীগ নেতা হৃদয় এখন রিকশাচালক!

একুশ বছরের টগবগে যুবক মোবারক হোসেন হৃদয়। দুই ভাই ও এক বোনসহ মা-বাবাকে নিয়ে তাদের ছোট সংসার। বাবা স্থানীয় গরিব মাছ ব্যবসায়ী। 

তাদের বসবাস লক্ষ্মীপুরের রায়পুর দক্ষিণ চরবংশী ইউপির পূর্বচরবংশী গ্রামে। হাসিখুশি সংসার, ভালো চলে যাচ্ছিল। হঠাৎ এক ঘটনায় তার মাথায় বাজ পড়ে। বন্ধুর ডাকে সাড়া দিতে গিয়ে মিথ্যা মোটরসাইকেল চুরির মামলায় মাটির সঙ্গে মিশে গেছে তার সব স্বপ্ন। বাবার একমাত্র সম্বল অটোরিকশাটি বিক্রির টাকায় দেড় মাস কারাভোগ করার পর হৃদয় জামিন পান। মাথায় চুরির অপবাদ থাকায় চাকরিও হচ্ছে না কোথাও। তাই হৃদয় গত আট দিন ধরে এলাকায় রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন।

হৃদয় রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউপির ২০১৮ সালের ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন এবং বর্তমানে ৫নং ওয়ার্ডের সহসভাপতির দায়িত্ব পালন করছেন। পূর্ব চরবংশী গ্রামের গাজীবাড়ির আমজাদ গাজীর বড় ছেলে তিনি।

ছাত্রলীগ নেতা হৃদয় বলেন, চলতি বছরের ২৭ জুলাই সকালে একই এলাকার আবুল হোসেন কবিরাজের ছেলে বন্ধু সালমানের ডাকে সাড়া দিয়ে রায়পুর শহরের নতুনবাজার এলাকায় যাই। আমার জানা ছিল না সে যে মাদক ব্যবসায়ী বা মোটরসাইকেল চোর । কোনো এক অপরাধে সালমানকে তার বাবা বাড়ি থেকে বের করে দেয়। সালমান ২৬ জুলাই রাতে তার বন্ধু আনোয়ারের বাসায় ঘুমিয়েছিল।

বাসা থেকে তার ভগ্নীপতির কারণে মোটরসাইকেল বের করতে পারছিল না; এ কথা বলে মোটরসাইকেলটি বাসা থেকে বের করে রাস্তায় নিয়ে সালমানসহ আমি বাড়িতে চলে আসি। পরে ফেসবুকের মাধ্যমে জানতে পারি সালমান আমাকে দিয়ে তার বন্ধু আনোয়ারের মোটরসাইকেলটি চুরি করিয়েছে। এটি জানতে পেরে আমি তার দলের নেতাদের নিয়ে সালমানের বাড়িতে গিয়ে দেখি সে নেই, মোটরসাইকেল নিয়ে পালিয়েছে। 

পরে ২৭ জুলাই সালমান ও হৃদয় পুলিশের হাতে আটক হয় এবং এ মামলায় তাদের ১ আগস্ট আদালতে পাঠানো হয়। দেড় মাস কারাভোগ করে গত আট দিন আগে সালমান ও হৃদয় জামিন পায়।

সরেজমিন মোল্লারহাট বাজারে তার সঙ্গে রিকশাযাত্রী হয়ে কথা হয়। হৃদয় জানান, তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে ২০১৫ সালে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন। 
হৃদয় দক্ষিণ চরবংশী ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত হন ২০১৮ সালে দশম শ্রেণি লেখাপড়া অবস্থায়। বর্তমানে একই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সহসভাপতির দায়িত্ব পালন করছেন।

দশম শ্রেণি পর্যন্ত মানবিক বিভাগে লেখাপড়া করা হৃদয় বলেন, তখনকার সময়ে আমাদের সংসারে অভাব-অনটনের মধ্যে ইউনিয়ন ছাত্রলীগকে সংগঠিত করতে হয়। যার কারণে এসএসসি পরীক্ষাটা পর্যন্ত দিতে পারিনি। পরে এ ঘটনায় জেল থেকে আসার পর ছোটখাটো চাকরির বা কাজের জন্য নেতাদের কাছে ঘুরেছি। কিন্তু সবাই বিতাড়িত করে দিয়েছে চোর বলে। তাই নিজের এলাকায় গত আট দিন ধরে অটোরিকশা চালাচ্ছি। হৃদয় জানান, স্থানীয়ভাবে পরিচিত হওয়ায় অনেকেই আমার রিকশায় উঠতে চান না।

হৃদয় দীর্ঘদিন ধরে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন এবং এখনও দায়িত্বে পালন করছেন বলে জানান স্থানীয়রা। তার পরিবারের সদস্যরাও আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। দল ক্ষমতায় থাকার পরও তিনি মিথ্যা চুরির ঘটনাটির বিচার পাননি। এখন তার পরিবারের জন্য তিন বেলার ভাত জোটানোই কঠিন হয়ে দাঁড়িয়েছে।

হৃদয়ের রিকশায় চড়তে কেমন লাগে—এ প্রশ্নের জবাবে স্থানীয় বাসিন্দা ফারুখ সর্দার, জহির হোসেন, মালেক উদ্দিনসহ অনেকেই বলেন, হৃদয় ছাত্ররাজনীতির সঙ্গে জড়িত। তার বাবাও আওয়ামী লীগের জন্য নিবেদিত। কিন্তু মিথ্যা মোটরসাইকেল চুরির মামলায় ফাঁসিয়ে ছেলেটিকে সর্বস্বান্ত করেছে। কোথাও বিচার পাচ্ছে না। এখন সে ভাড়ায় রিকশা চালায় লেখাপড়া ছেড়ে। এখন লজ্জা লাগে তার রিকশায় যাত্রী হতে।

রায়পুর উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক পাপেল মাহমুদ বলেন, হৃদয় আগে ছাত্রলীগ করত, এখন করে না। এটি খুবই দুঃখজনক যে সে মিথ্যা চুরির মামলার বিচার পায় নি। হৃদয় জীবিকার জন্য রিকশা চালাচ্ছেন; এতে লজ্জার কিছু নেই। তবে অনেকেই আলোচনা-সমালোচনা করছেন এটা নিয়ে। দেখি তার জন্য কিছু করতে পারি কিনা।

হৃদয় দুঃসময়ে দলের জন্য কাজ করেছেন বলে জানান রায়পুর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী ইসমাইল খোকন । কিন্তু মিথ্যা মামলার শিকার হয়ে জেল খেটেছেন; তা তো জানি না। খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Comment