চট্রগ্রামে নগরীর নালা-খালগুলো যেন একেকটা ব্ল্যাকহোল

চট্টগ্রামে আবারও  আড়াই মাসের মাথায় একই ধরনের দুর্ঘটনা ঘটেছে ; খালে পড়ে তলিয়ে গেছে কামাল নামের  ১২ বছর বয়সী এক শিশু।

সোমবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা নাগাদ নগরীর ষোলশহর ভূমি অফিস সংলগ্ন চশমা খালের কাছে খেলছিল কামাল ও রাকিব। এসময় খালের পানিতে একটি খেলনা ভাসতে দেখে তা নিতে পানিতে নেমে পড়ে দু’জনই। তবে খালে স্রোত থাকায় ভেসে যায় দুই শিশু। এসময় ভাগ্যক্রমে একটি দেয়ালের সাথে ধাক্কা লেগে রাকিব পাড়ে উঠে আসতে পারলেও তলিয়ে যায় কামাল।

স্থানীয়রা জানান, সন্ধ্যা  ৬ টার ফুটপাত দিয়ে যাওয়ার সময় রাকিব ও কামাল নামের দুই শিশুকে খালে  নামতে দেখা যায়। পরে রাকিব উপরে উঠে আসে। তবে কামাল উঠতে পারেনি। বিষয়টি নিখোঁজ শিশুর বাবাকে জানানো হয়। তার দিনমজুর বাবা আলী কাওসার সোমবার ওই এলাকায় গিয়ে নিজেই সন্তানের খোঁজ করেন। পরে মঙ্গলবার ফায়ার সার্ভিস খবর পেয়ে উদ্ধার অভিযানে যায়।

নিখোঁজ হওয়ার ২৪ ঘণ্টায়ও তার অবস্থান শনাক্ত করা যায়নি। অবশ্য ঘটনাটি ফায়ার সার্ভিসকে জানানো হয়েছে এক দিন পর।
সোমবার সন্ধ্যা  ৬ টার দিকে মো. কামাল নামের ওই শিশু নালায় পড়ে গেলেও মঙ্গলবার বেলা ৩টার দিকে খবর পান ফায়ার সার্ভিসের কর্মীরা।

কামালের বাবা কাউসার বলেন, সোমবার সন্ধ্যা ৬টার দিকে কামালকে খুঁজতে ষোলশহর রেলওয়ে স্টেশন এলাকায় আসেন তিনি। সেখানে তাকে না পেয়ে অদূরে ফ্লাইওভারের সড়ক বিভাজকে থাকা শিশুদের জিজ্ঞেস করেন। তখন কামালের খালে তলিয়ে যাওয়ার কথা জানায় এক শিশু। সঙ্গে সঙ্গে তিনি ময়লা আবর্জনা সরিয়ে খালে নেমে পড়েন। কিন্তু তার কোনো খোঁজ পাননি। রাতে ঘটনাস্থল এলাকায় পুলিশের একটি টহল ভ্যান দাঁড়িয়ে থাকতে দেখে তাদের সাহায্য চান তিনি। তারা বিষয়টি পাত্তা দেননি। তার অভিযোগ পুলিশ সদস্যদের একজন তাকে বলেন, ‘তোর ছেলে হারিয়েছে। তুই খোঁজ।’

Leave a Comment