অন্যান্য

চট্টগ্রামে ৬৪ জনে নেমে এলো একদিনে করোনা শনাক্ত

লাফিয়ে লাফিয়ে করোনা রোগী বাড়তে থাকা চট্টগ্রাম অনেক বড় সুখবর পেলো রোববার (২৮ জুন) সকাল বেলা। গত মে মাসের মাঝামাঝি থেকে করোনা শনাক্তের সংখ্যা একশর নিচেই নামেনি। সেখানে গত ২৪ ঘণ্টায় শনাক্ত নেমে এলো ৬৪ জনে, যা গত দুমাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত। অবশ্য এদিন নমুনা টেস্টও কমে হয়েছে মাত্র ৫৯০টি, অন্যান্যদিন যেটি কমবেশি হাজারের মতো থাকে। এছাড়া কক্সবাজারের একটি এবং নগরের দুটি বেসরকারি ল্যাবসহ সাতটি ল্যাবে পরীক্ষা হলেও গত ২৪ ঘণ্টার তথ্যে ছিল নগরের চারটি সরকারি ল্যাবের। অন্যান্য ল্যাবগুলোতে নমুনা পরীক্ষা হয়নি। তবে সবচেয়ে বড় কথা কথা, কমেছে রোগী শনাক্তের হার। গত দুই মাস ধরে যেটি ছিল ২০ থেকে ৩২ শতাংশ সেটি কমে হয়েছে ১০ শতাংশের একটু বেশি।

নতুন শনাক্ত ৬৪ জন নিয়ে চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা গিয়ে দাঁড়ালো ৭৬৮৯ জনে। একইসাথে করোনার থাবায় প্রাণ হারিয়েছেন আরও ৪ জন, যাদের মধ্যে নগরের ৩ জন ও উপজেলার ১ জন। ফলে চট্টগ্রামে করোনায় মৃত্যুর সংখ্যা এখন ১৬৯। এদিন চট্টগ্রামে করোনা থেকে সুস্থ হয়েছেন ২৫ জন, ফলে সুস্থতার সংখ্যা ৯০৮ থেকে বেড়ে হয়েছে ৯৩৩।

রোববার (২৮ জুন) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের চারটি ল্যাবে ৫৯০ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় আরও ৬৪ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন শনাক্তদের মধ্যে নগরের ৪৩ জন এবং বিভিন্ন উপজেলার ২১ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হওয়াদের মধ্যে সবচেয়ে বেশি ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে। সেখানে সর্বাধিক ২৭৪ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের দেহে করোনা পজিটিভ মিলেছে। যাদের মধ্যে ১১ জন নগরের ও ১২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ২০০ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে মাত্র ১৪ জনের শরীরে। যাদের ১২ জন নগরের ও ২ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ২০ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। যাদের মধ্যে ১৯ জনই নগরের, বাকি ১ জন উপজেলার রোগী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৪ জনের নমুনা পরীক্ষা করিয়ে করোনা পজিটিভ শনাক্ত হন ৭ জন। যাদের ১ জন নগরের ও বাকি ৬ জন বিভিন্ন উপজেলার।

গত ২৪ ঘন্টায় ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব, শেভরন ল্যাব ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যায়নি।

উপজেলা পর্যায়ে নতুন করোনা শনাক্ত ২১ জনের মধ্যে সবচেয়ে বেশি রাঙ্গুনিয়া উপজেলায়। সেখানে ৫ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। রাউজান উপজেলায় পাওয়া যায় দ্বিতীয় সর্বোচ্চ ৪ জন। এছাড়া বোয়ালখালী ও সীতাকুণ্ডে ৩ জন করে, হাটহাজারীতে ২ জন এবং লোহাগাড়া, বাঁশখালীর, পটিয়ার ও মিরসরাইয়ে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এ পর্যন্ত চট্টগ্রামে শনাক্ত হওয়া ৭ হাজার ৬৮৯ জন করোনা রোগীর মধ্যে ৫ হাজার ২৪১ জন নগরের ও ২ হাজার ৪৪৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। অন্যদিকে, করোনায় মারা যাওয়া ১৬৯ জনের মধ্যে ১৩১ জন নগরের ও ৩৮ জন উপজেলার বাসিন্দা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *