অন্যান্য

চট্টগ্রামে সিএনজিচালিত বাসে সবুজ, ডিজেলচালিত বাসে লাল স্টিকার লাগানো হবে

চট্টগ্রামে সিএনজিচালিত বাসে সবুজ, ডিজেলচালিত বাসে লাল স্টিকার লাগানো হবে।

চট্টগ্রাম মহানগরীতে সিএনজিচালিত যানগুলোতে সবুজ এবং ডিজেলচালিত বাসে লাল রঙের স্টিকার লাগানো হবে। নগর পুলিশ কমিশনারের বৈঠকে পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে এ সিদ্ধান্ত হয়।

এ বৈঠকের পর নির্দেশনা দেওয়া হয় বুধবার(১০ নভেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ- সিএমপিতে ডিজেল ও সিএনজিচালিত গণপরিবহন চিহ্নিত করার। পুলিশের পক্ষ থেকে সরবরাহ করা হবে লাল ও সবুজ স্টিকার।

সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ বলেন, এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে সরকার নির্ধারিত ভাড়া বাস্তবায়নের পাশাপাশি ডিজেলচালিত গণপরিবহন ও সিএনজিচালিত যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় না করার বিষয়ে। তিনি জানান, সিএমপি কমিশনারের সভাপতিত্বে বৈঠকে মালিক-শ্রমিকরা সিএনজিচালিত যানবাহনগুলোকে চিহ্নিত করতে স্টিকার লাগানোর এবং অতিরিক্ত ভাড়া আদায় না করার বিষয়ে একমত হয়েছেন।

তিনি জানান, সিএনজিচালিত যানগুলোতে ‘সবুজ’ এবং
ডিজেলচালিত যানগুলোতে ‘লাল’ রঙের স্টিকার লাগাতে হবে, যা পুলিশের পক্ষ থেকে সরবরাহ করা হবে। তিনি জানান, বিভিন্ন গণপরিবহন, টার্মিনাল ও বাস স্টপেজে ভাড়ার তালিকা টানিয়ে দেওয়ার পাশাপাশি শিগগির স্টিকার লাগানোর সিদ্ধান্ত হয়েছে।

গত ৭ নভেম্বর বিআরটিএ ও মালিকদের সভায় বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়, যা পরদিন থেকে কার্যকর হয়। ডিজেলের দাম এক দফায় ১৫ টাকা বাড়ানোর পর বাস মালিকদের ধর্মধট ও দাবির মুখে সরকার ঐ সিদ্ধান্ত গ্রহণ করে।

ধর্মঘট তুলে নেওয়ার পর বাস চালানো শুরু করলে
সিএনজিচালিত বাসেও ডিজেলের জন্য বর্ধিত ভাড়া আদায় করা হয়। চট্টগ্রামে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ ওঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *