চট্টগ্রামে বিদ্যুতের বাড়তি বিলে দিশেহারা গ্রাহক, তোপের মুখে নির্বাহী প্রকৌশলী

তিনমাস ধরে অতিরিক্ত বিল কমানোর আশায় বিদ্যুৎ অফিসে ঘুরছেন চট্টগ্রামের হাটহাজারীর দক্ষিণ পাহাড়তলী এলাকার জেবল হোসেন। কোনো প্রতিকার না পেয়ে তিনি আরও কয়েকজন গ্রাহকসহ নিয়ে নির্বাহী প্রকৌশলীর সঙ্গে দেখা করতে যান। ওখানে গিয়ে দেখেন তার রুমের দরজা ভেতর থেকেই বন্ধ। দরজা বন্ধ দেখে জেবল হোসেনসহ ভুক্তভোগীরা দরজার সামনে দাঁড়িয়ে হৈ চৈ শুরু করে দেন। তাদের হৈ চৈ শুনে নির্বাহী প্রকৌশলী এক পর্যায়ে দরজা খুলতে বাধ্য হন। দরজা খোলার পর নির্বাহী প্রকৌশলী মো. আবদুল কাদের ভুক্তভোগীদের তোপের মুখে পড়েন। পরে ভুক্তভোগীদের কথা শুনে প্রতিকারের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়। রোববার (২০ সেপ্টেম্বর) এমনই ঘটনা ঘটে হাটহাজারী বিদ্যুৎ অফিসে।

এ সময় মিটার না দেখে বিদ্যুৎ বিল করার কথা স্বীকারও করছেন খোদ নির্বাহী প্রকৌশলী মো. আবদুল কাদের ও সহকারী হিসাবরক্ষক নজরুল ইসলাম।

রোববার সরেজমিনে হাটহাজারী বিদ্যুৎ অফিসে গিয়ে দেখা মিলে এমনই প্রায় ৫০ জনের মতো ভুক্তভোগী। তারা সবাই এসেছেন উপজেলার চিকনদণ্ডীর বিভিন্ন এলাকা থেকে। কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে বিদ্যুৎ বিভাগের ভুতুড়ে বিলের শিকার হয়ে প্রতিদিন কোনো না কোনো ইউনিয়ন থেকে বিদ্যুতের এই অফিসে ভিড় করছেন ৩০-৪০ জন মানুষ।

হাটহাজারী সদরের বাসিন্দা ও হাটহাজারী কলেজের বাংলা বিভাগের শিক্ষক মো. আবু তালেব এসেছেন মিটার রিডার মো. মহিউদ্দিনের খোঁজে। কয়েকমাস ধরে তার মিটারে বেশি বিলের অভিযোগ জানিয়েও কোনো কোনো প্রতিকার পচ্ছেন না। এক পর্যায়ে তিনি বিষয়টি মহিউদ্দিনকে বললে উল্টো মহিউদ্দিন তার সঙ্গে খারাপ আচরণ করেন।

এছাড়া দেওয়ান নগরের কাদিরুল ইসলাম এসেছেন বিল সংশোধন করতে। তিনি বলেন, প্রতিমাসে আমাকে ২০০-৫০০ ইউনিট বিল করা হচ্ছে। মিটারে তো এত বেশি আসার কথা না। এটি সংশোধন করতে বিদ্যুৎ অফিসে আসলে আমাকে হয়রানির শিকার হতে হচ্ছে।

বিদ্যুৎ বিল নিয়ে অভিযোগ দিতে আসা বেশকিছু গ্রাহকের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যুৎ অফিস আন্দাজে বিল করার কারণে এই অতিরিক্ত বিলের বোঝা টানতে গিয়ে অনেকেই অসহায় হয়ে পড়েছেন। অফিসে এসেও কোনো প্রতিকার পচ্ছেন না তারা। তবে কয়েকজন দাবি করেন ঘুষ দিলেই সব ঠিক করে দেওয়া হয়।

জানা গেছে, হাটহাজারীর প্রায় ইউনিয়নেই বিদ্যুৎ বিল নিয়ে চলছে নয়ছয়। বেশি বিলের মাধ্যমে গ্রাহক থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। অভিযোগ নিয়ে গেলেও মিলছে না প্রতিকার। সমাধানের জন্য গেলে একজন দেখিয়ে দিচ্ছেন অন্যজনকে। তবে মিটার রিডার বা অফিসের কথিত দালালদের ঘুষ দিলে মিলছে সমাধান।

খোঁজ নিয়ে জানা গেছে, মিটার না দেখেই বিদ্যুৎ বিল তৈরি করছেন মিটার রিডাররা। অভিযোগ দিলে বাড়িয়ে দেওয়া হচ্ছে বিদ্যুৎ বিল। অভিযোগ দিতে গেলে আবার অনেককে দেওয়া হচ্ছে সংযোগ বিচ্ছিন্ন করার হুমকিও।

হাটহাজারীর পৌরসভা, ফটিকা, মদনহাট, ইসলামিয়া হাট, চড়াকুল, ফতেয়াবাদ, চৌধুরীহাট, আমান বাজার, লালিয়ারহাট, বড়দীঘির পাড়, শিকারপুর, নতুনপাড়া, খন্দকিয়া এলাকায় ভুতুরে বিলের কারণে গ্রাহকদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ।

গ্রহকরা জানান, নিয়ম অনুযায়ী বিদ্যুৎ বিভাগের মিটার রিডাররা প্রতিমাসে মিটার দেখে রিডিং লিখে তা অফিসে জমা দেন। কিন্তু গত কয়েকমাস মিটার রিডারদের দেখা মিলছে না। তারা মিটার না দেখেই মনগড়া বিল ধরিয়ে দিচ্ছেন গ্রাহকদের। মিটার রিডারদের অবহেলায় অতিরিক্ত বিল কিংবা বিলের কপিতে মোটা অংকের উল্লেখ থাকায় গ্রাহকদের মধ্যে দেখা দিয়েছে অসন্তোষ।

আমানবাজার এলাকায় মো. ইয়াসিন আরাফাত, মো. নিজাম উদ্দিন ও পৌরসভা এলাকার মো. মহিউদ্দিন নামের তিন মিটার রিডারের বিরুদ্ধে গ্রাহকদের সঙ্গে দুর্ব্যবহার ও মিটার না দেখে বিল বানিয়ে দেওয়াসহ একাধিক অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে বিদ্যুৎ অফিসে অভিযোগ করলে গ্রাহকদের বিল আরও বাড়িয়ে দেওয়া হয় উল্টো। ওই মিটার রিডার অভিযোগকারী বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার হুমকি দেন বলেও অভিযোগ রয়েছে।

এই বিষয়ে হাটহাজারী বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আবদুল কাদের বলেন, মিটার রিডারেরা মিটার না দেখে রিডিং করার কারণে এই হয়রানি। আমান বাজারের মো. নিজাম উদ্দিন নামের এক মিটার রিডারের বিরুদ্ধে একদিনে অভিযোগ করেছেন ৫০ জন। আমরা কোন অপরাধ না করেও মিটার রিডারদের কারণে আমাদের কথা শুনতে হচ্ছে। আমি অভিযোগগুলো দেখে দ্রুত সমাধান করবো। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন।

Leave a Comment