অন্যান্য

চট্টগ্রামে গরিবের ডাক্তার সৈয়দ মোস্তফা কামাল আর নেই

চট্টগ্রামে গরিবের ডাক্তার হিসেবে পরিচিত ডাক্তার সৈয়দ মোস্তফা কামাল আর নেই। তিনি হৃদরোগ বিশেষজ্ঞ ছিলেন। করোনার সাথে যুদ্ধ করে অবশেষে পরাজিত হয়ে দুনিয়া ত্যাগ করেন। গত জুনের শেষ দিকে তিনি করোনায় আক্রান্ত হওয়ার পর উন্নত চিকিৎসার জন্য ঢাকা চলে যান। এই দীর্ঘ সময় তিনি ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড (বিএসবি) হাসপাতালের আইসিইউতেই চিকিৎসাধীন ছিলেন। তিনি ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড (বিএসবি) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (১২ জুলাই) রাত ১০টার দিকে ইন্তেকাল করেন।

চট্টগ্রামের চন্দনাইশের দোহাজারী পৌরসভার জামিজুরী গ্রামের প্রয়াত স্কুল শিক্ষক আবু তাহেরের মেজ ছেলে ছিলেন ডাক্তার সৈয়দ মোস্তফা কামাল।
ডাক্তার সৈয়দ মোস্তফা কামাল মেডিকেল থেকে পাশ করে বের হওয়ার পর থেকে নিজের এলাকায় বিনা পয়সায় রোগী দেখতেন।

তিনি প্রতি শুক্রবার নিজ গ্রামের রোগীদের দেখার জন্য শহর থেকে গ্রামে আসতেন। এজন্য গরীব মানুষের কাছে তিনি গরীবের ডাক্তার হিসেবে পরিচিত। ৭০ বছর বয়সে তিনি সবাইকে ছেড়ে দুনিয়া থেকে বিদায় নেন।

ডাঃ মোস্তফা কামাল কাজ করেছেন ঢাকার পিজি হাসপাতালে ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে।সরকারি হাসপাতালের চাকরি থেকে অবসর নেওয়ার পর তিনি যোগ দেন বেসরকারি ইউএসটিসি হাসপাতালে।

গত বছর করোনা শুরু হওয়ার পর থেকে তিনি রোগীদেরকে নিরবিচ্ছিন্ন চিকিৎসা সেবা দিয়ে আসছেন। তিনি অনলাইন অফলাইন দু ভাবেই রোগীদের সেবা দিয়েছেন। অনলাইনে রোগীদের সেবা দেয়ার জন্য নিজের ছেলেকেও নিয়ে আসেন অনলাইনে। ব্যক্তিগতভাবে তিনি ২ সন্তানের জনক। এক ছেলে ও এক মেয়ে। ২ জনই ডাক্তার।

এমন দরদী চিকিৎসকটিই শেষ পর্যন্ত মঙ্গলবার (১২ জুলাই) শেষ নিঃশ্বাসটি ছেড়ে পৃথিবীর ওপারে চলে গেলেন। গত জুনের শেষ দিকে করোনায় আক্রান্ত হন। গত ২৭ জুন রাতে জরুরিভিত্তিতে উন্নত চিকিৎসার জন্য তাকে নেওয়া হয় ঢাকায়। মৃত্যুর আগ পর্যন্ত ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের আইসিইউতেই চিকিৎসাধীন ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *