চট্টগ্রামে করোনায় প্রথম ৪৯ দিনে মারা গেছেন ৫০ জন, পরের ১৭ দিনের মারা গেছেন ৫০ জন, প্রতিদিন মারা যাচ্ছে তিনজন করোনা রোগী

চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা শতক অতিক্রম করেছে। চট্টগ্রামের করোনাভাইরাস শনাক্তের প্রথম ৪৯ দিনে মারা গেছেন ৫০ জন। অথচ পরের ৫০ জন মারা গেছেন মাত্র ১৭ দিনের ব্যবধানে। প্রথম পঞ্চাশজনের মৃত্যু গড়ে দিনপ্রতি একজন থাকলেও গত ১৭ দিনের চিত্র বলে দিচ্ছে চট্টগ্রামের পরিস্থিতি কতোটা মারাত্মক আকার ধারণ করছে। গত ১৯ দিন ধরে প্রতিদিনই চট্টগ্রামে করোনারোগী মারা যাচ্ছে তিন জন করে। এভাবে গত ৯ জুন করোনায় মৃতের সংখ্যা স্পর্শ করে একশোর ঘর।

সর্বশেষ ১১ জুন সিভিল সার্জনের তথ্য অনুযায়ী চট্টগ্রামে সর্বমোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০৪ জনে। তবে জেলা সিভিল সার্জনের তথ্যের বাইরেও কয়েক গুণ বেশি লোক ‘করোনা উপসর্গ’ নিয়ে মৃত্যুবরণ করার খবর গণমাধ্যমসহ বিভিন্ন সূত্রে পাওয়া গেছে।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যান মতে, করোনায় মৃত ১০৪ জনের মধ্যে চট্টগ্রাম নগরের ৮৩ জন এবং উপজেলাগুলোতে ২১ জন। এদের মধ্যে পুরুষ ৮০ জন এবং নারী আছেন ২৪ জন।

নগরের ৮০ জনের মধ্যে সবচেয়ে বেশি হালিশহর এবং পাহাড়তলীতে। এই দুই থানা এলাকায় ৯ জন করে মোট ১৮ জন করোনা আক্রান্ত হয়ে মারা যায়। এছাড়া উপজেলায় সবচেয়ে বেশি সংখ্যক সীতাকুণ্ডে ৪ জন এবং দ্বিতীয় স্থানে পটিয়া ও লোহাগাড়ায় ৩ জন করে ৬ জন মারা গেছেন।

ঢাকার পরে নারায়ণগঞ্জ জেলাকে করোনার হটস্পট হিসেবে চিহ্নিত করা হলেও সে চিত্র হঠাৎ পাল্টে গিয়ে করোনার নতুন হটস্পটে পরিণত হয়েছে চট্টগ্রাম। এ নিয়ে চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮৬ জনে।

গত ২৬ মার্চ থেকে চট্টগ্রামে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ শুরু হয়। চট্টগ্রামে প্রথম করোনা পজিটিভ রোগী শনাক্ত হয় ৩ এপ্রিল। ৯ এপ্রিল করোনা উপসর্গ নিয়ে মারা গেলে দুই দিন পর ১১ এপ্রিল নমুনা পরীক্ষায় ওই ব্যক্তির শরীরে ভাইরাসের অস্তিত্ব থাকার কথা জানা যায়।

এরপর আক্রান্তের সংখ্যা ক্রমান্বয়ে বাড়লেও একপর্যায়ে গিয়ে সেই সংখ্যা বাড়তে থাকে গাণিতিক হারে। আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে মৃত্যুর সংখ্যা। প্রথম দেড় মাস মৃত্যুর সংখ্যা গড় অনুপাতে কম থাকলেও গত তিন সপ্তাহে সেই পরিস্থিতি বদলে গিয়ে মারাত্মক রূপ নিয়েছে। গত ২২ মে একদিনেই সর্বোচ্চ চার জন মারা যান।

এদিকে জেলা সিভিল সার্জনের তথ্যের বাইরেও কয়েক গুণ বেশি লোক ‘করোনা উপসর্গ’ নিয়ে মৃত্যুবরণ করার খবর গণমাধ্যমসহ বিভিন্ন সূত্রে পাওয়া গেছে। বিশেষজ্ঞদের মতে প্রয়োজনের তুলনায় সীমিত নমুনা পরীক্ষা করার ফলে মৃতের প্রকৃত সংখ্যা জানা যাচ্ছে না। শুধু তাই নয়, নগরীতে যথাযথ চিকিৎসা এবং অক্সিজেন-ভেন্টিলেটর-আইসিইউর অভাবে শ্বাসকষ্টের অনেক রোগীও মারা যাচ্ছেন।

চট্টগ্রামে হঠাৎ মৃত্যুর সংখ্যা বাড়ছে কেন— এমন প্রশ্নে স্বাধীনতা চিকিৎসা পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. আম ম মিনহাজ বলেন, ‘আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার ফলে মৃত্যুর সংখ্যা বেড়ে যাচ্ছে। তবে অফিসিয়াল যে মৃতের সংখ্যা বলা হয়ে থাকে, সেটা মৃতের প্রকৃত সংখ্যা নয়। এটা আরও অনেক বেশি হবে।’

সঠিক চিকিৎসা ব্যবস্থার অভাব এবং আক্রান্তের সংখ্যা উর্ধ্বমুখী— এ দুটো মিলে হঠাৎ মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা অফিসিয়াল মৃত্যুর আড়াই গুণ। তাছাড়া সীমিত পরিসরে অল্পসংখ্যক করোনা টেস্টের কারণে সঠিক মৃত্যুর সংখ্যা জানা সম্ভব হচ্ছে না।’

এছাড়া আগে থেকে যারা বিভিন্ন রোগে ভুগছেন, তারাই বেশিরভাগ মারা যাচ্ছে বলে জানান তিনি। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Comment