চট্টগ্রামের প্রখ্যাত আলেম নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকাল

দেশের শীর্ষস্থানীয় ইসলামী চিন্তাবিদ, চট্টগ্রামের প্রখ্যাত আলেম আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমীর জীবনপ্রদীপ নিভে গেল ৯৫ বছর বয়সে এসে, ইন্নালিল্লাহি…রাজিউন।

মঙ্গলবার (২ জুন) ভোর ৫ টায় নগরীর মা ও শিশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

আল্লামা হাশেমীর মৃত্যুুর বিষয়টি নিশ্চিত করেন আহলে সুন্নাত ওয়াল জামাত বাংলাদেশের মহাসচিব ও আল্লামা হাশেমীর ছাত্র মাওলানা আবুল কাশেম নূরী। তিনি জানান, হুজুর হাসাপতালে চিকিৎসাধীন অবস্থায় ভোর ৫ টায় ইন্তেকাল করেছেন। আমরা হুজুরের জানাজার সময় নির্ধারণে পরিবারসহ সবার সাথে পরামর্শ করছি। সবার সম্মতিক্রমে হুজুরের জানাজার সময় জানানো হবে।

প্রসঙ্গত, বার্ধক্যজনিত কারণে আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমী দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট, ডায়াবেটিসসহ নানা রোগে ভূগছিলেন। হঠাৎ অসুস্থতার মাত্রা বেড়ে গেলে শনিবার (৩০ মে) বিকেল ৩ টায় তাকে নগরীর বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল চিকিৎসাসেবা না দিলেও আগ্রাবাদস্থ চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ভর্তি করা হয়েছিল। গুরুতর অসুস্থ হওয়ার কারণে তাঁকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়। চিকিৎসকেরা এই ইসলামিক স্কলারকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করেন। কিন্তু চিকিৎসকদের সকল চেষ্টাকে ব্যর্থ করে ভোর ৫ টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই তিনি ইন্তেকাল করেন।

বায়েজিদ থানার ২ নম্বর জালালাবাদ ইউনিয়নের বটতল এলাকায় কাজী পরিবারে ১৯২৮ সালে ২৯ ডিসেম্বর জম্মগ্রহণ করেন দেশে ও সারা বিশ্বে ইসলামী ব্যক্তিত্ত্ব হিসেবে সুপরিচিত আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমী। বিরল মেধার অধিকারী এই আধ্যাত্নিক আল্লামা বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যাপনার পাশাপাশি ১৯৬৪ সালে বটতল আহছানুল উলুম কামিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা করেন। আহলে সুন্নাত ওয়াল জামাতের এই ইমাম বিভিন্ন ইসলামী বই রচনার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে সফর করেছেন।

Leave a Comment