চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চলে ভূমিকম্প, উৎপত্তিস্থল ভারতের মিজোরাম

চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চলসহ ভারতের মিজোরাম রাজ্য ভূমিকম্পে কেঁপে উঠেছে। রোববার (২১ জুন) বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৬ মিনিটে এটি মিজোরামের আইজল জেলার জনবহুল শহর দারলবনের ২৪ কিলোমিটার দূরে এটির উৎপত্তি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১।

এর আগে গত বৃহস্পতিবারও (১৮ জুন) সারাদিনে যে তিনবার ভূমিকম্প হলো সেগুলোর শেষটি ছিল মিজোরাম। যার রিখটার স্কেল ছিল ৫ দশমিক শূন্য।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পের উৎস ছিল ভারতের মিজোরামের ডারলন থেকে ৩৮.৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, ভূপৃষ্ঠের ৪০.৪ কিলোমিটার গভীরে। ওই এলাকার অবস্থান বাংলাদেশের চট্টগ্রাম থেকে ২১৩ কিলোমিটার উত্তর-পূর্বে, এবং ভারতের মিজোরাম রাজ্যের আইজল জেলা থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। চট্টগ্রাম, তিন পার্বত্য জেলাসহ দেশের পূর্বাঞ্চলের বিভিন্ন জেলায় এ ভূমিকম্প অনুভূত হওয়ার কথা জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যমে এখনো এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর আসেনি। তবে বাংলাদেশের চট্টগ্রামসহ পূর্বাঞ্চলের কিছু এলাকায়ও এর কম্পন অনুভূত হলেও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে এদিন সূর্যগ্রহণ হওয়ায় ভূমিকম্পে জনমনে ভয়ের সৃষ্টি করে।

এ ব্যাপারে চট্টগ্রাম আবহাওয়া অফিসের আমবাগান দপ্তরে যোগাযোগ করা হলে অফিসের কর্মকর্তা নূরে আলম ছিদ্দিকী জানান, ভূমিকম্পের রেকর্ড চট্টগ্রামে দেয়া হয় না। ঢাকা থেকেই ভূমিকম্পের তথ্য দেয়া হয়। আমদের অফিস খোলা, যাদের কাছে এসব তথ্য আসে তারা ডিউটি করে বাসায় চলে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *