অন্যান্য

গরমে অতিষ্ঠ চট্টগ্রামের জনজীবন

বৈশাখের গরম দেশজুড়েই পড়েছে। এরই মধ্যে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। এই মুহূর্তে সবাই যখন করোনা ভাইরাস নিয়ে উদ্বিগ্ন ঠিক তখনই ফেঁপে উঠেছে প্রকৃতি।

রমজানের শুরুতে বৃষ্টির দরুণ তাপমাত্রা কিছুটা সহনীয় পর্যায়ে থাকলেও গত কয়েক দিন ধরে দেখা দিল তীব্র তাপপ্রবাহ। এ কদিনে বৈশাখের তীব্র খরতাপ বেড়েই চলেছে। এতে হাঁসফাঁস করছে চট্টগ্রামবাসীর জীবন।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, সারা দেশের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। এই দাবদাহ আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে। তবে আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে একথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়, কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা ও সিলেট বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

কিশোরগঞ্জ, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, ফেনী, হাতিয়া, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, করোনা মহামারির কারণে এমনিতেই বন্ধ রয়েছে নগরের প্রায় শপিংমল ও দোকান পাট। তার উপর রমজানে মাস হওয়াতে বাইরের আবস্থা ভয়াবহ, রোদের তাপ, আর গরমে শ্রমজীবি মানুষদের যেন নিস্তার নেই। ঘেমে নেয়ে একাকার, যেন নাভিশ্বাস উঠছে চট্টগ্রামবাসীর।

সূর্যের প্রচণ্ড উত্তাপে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষ। রমজান মাস হওয়াতে রাস্তার পাশের সরবত বিক্রেতাদেরও এখন দেখা মিলছে না। ফলে জীবিকার তাগিদে করোনার মাঝেও যেসব শ্রমজীবিরা রোদের তেজ উপেক্ষা করে ঘর থেকে রাস্তায় বের হয়েছেন তারাই পড়েছেন সীমাহীন দুর্ভোগে।

চট্টগ্রাম আবহাওয়া আফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আব্দুল হান্নান জানিয়েছেন, গত ক’দিন ধরে ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। আগামী কয়েকদিনের মধ্যে বৃষ্টির কোন সম্ভাবনা দেখছেন না জানিয়ে তিনি গরমের তীব্র তাপদাহ আরো ৩-৪ দিন অব্যাহত থাকতে পারে এমনটাই জানিয়েছেন।

অন্যদিকে, তীব্র গরমে চট্টগ্রাম জুড়ে ডায়রিয়া, জ্বর ও সর্দি-কাশির প্রকোপ বাড়তে পারে মানুষের। সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে গরমে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের ভিড় লক্ষ্য করা গেছে।

রোগমুক্ত থাকতে কিছু নির্দেশনা দেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, গরমের এ তাপদাহতে বাইরের খাবার বর্জন করে ঘরে নিরাপদে থেকে বেশি বেশি ফলমূল ও ঘন ঘন পানি পান করতে হবে। তেলের ভাজা-পোড়া খাবার খাওয়া যাবে না। তাছাড়া আবহাওয়া পরিবর্তনের ফলে জ্বর, সর্দি-কাশি এসব হতে পারে। এতে আতঙ্কিত না হয়ে সংশ্লিষ্ট চিকিৎসকের মোবাইলে পরামর্শ নিতে পারে। তবে জ্বর সর্দি-কাঁশি তিন চার দিনের বেশি থাকলে আমাদের ফ্লু কর্নারে যোগাযোগ করে করোনা টেস্টের পরামর্শ দেন জেলা সিভিল সার্জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *