অন্যান্য

সাগরে ইলিশ ধরবে কারা, লাখ টাকা চাঁদা নিয়ে ‘অনুমতি’ দিচ্ছে পতেঙ্গার ইলিয়াস

মাছ ধরার একটি নৌকার জন্য দিতে হয় এক থেকে দেড় লাখ টাকা। এ টাকা দিয়ে সাগরে মাছ ধরার সুযোগ পেয়েছে নোয়াখালী, হাতিয়া, মংলা ও খুলনা জেলা থেকে আসা শতাধিক বহিরাগত জেলে। চাঁদার ছোবল থেকে রেহাই পায় না স্থানীয় জেলে ও মাছ ব্যবসায়ীরাও। তবে গরিব জেলেদের সবারই এতো টাকা দেওয়ার সামর্থ্যও নেই। ৬৫ দিন বন্ধ থাকার পর ২৪ জুলাই থেকে শুরু হয়েছে সাগরে ইলিশ মাছ শিকার। অথচ শুধু চাঁদা দিতে না পারার কারণে ইলিশ মৌসুমেও আর মাছ ধরতে পারবেন না— এমন আশংকা ও হতাশায় দিন কাটছে চট্টগ্রামের পতেঙ্গা এলাকার গরিব জেলেদের।

জেলেদের কাছ থেকে জোর করে চাঁদা নেওয়ার এই অভিযোগ উঠেছে পতেঙ্গা থানা সৈনিক লীগের থানা সভাপতি মো. ইলিয়াস প্রকাশ গাভী ইলিয়াস ও তার ‘সেকেন্ড ইন কমান্ড’ নোয়াখালী এলাকার বাসিন্দা মো. ফারুকের বিরুদ্ধে। ডাকাতি ও খুনের মামলায় সাজা হয়েছিল ইলিয়াসের। সাগরে পণ্যবাহী জাহাজে ডাকাতিসহ জেলেদের নির্যাতনের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। তাদের চাঁদাবাজিতে বিব্রত স্থানীয় আওয়ামী লীগ নেতারাও।

জানা গেছে, প্রায় ৫ বছর আগে বঙ্গোপসাগরে ইলিশ ধরার মৌসুমে মাছ ধরার নির্দিষ্ট জায়গা (ফার) নিয়ে স্থানীয় ব্যবসায়ী ও জেলেরা বিবাদে জড়ালে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এমএ লতিফ ও ওই সময়কার বন্দর উপ-পুলিশ কমিশনার (ডিসি), স্থানীয় কাউন্সিলর ও রাজনৈতিক মহলের সঙ্গে সমন্বয় করে ওয়ার্ডভিত্তিক পৃথকভাবে সাগরে মাছ ধরার অনুমতির সিদ্ধান্ত দেওয়া হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী পতেঙ্গা ও ইপিজেড থানা এলাকায় স্ব-স্ব ওয়ার্ডের জেলে ও মাছ ব্যবসায়ীরা অগ্রাধিকার ভিত্তিতে মাছ ধরবেন।

এদিকে স্থানীয় জেলে ও ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, সরকারি দলের নাম ভাঙ্গিয়ে সংসদ সদস্য এমপি লতিফের নাম ব্যবহার করে দীর্ঘদিন ধরে ইলিয়াস ৪১ নম্বর ওয়ার্ড এলাকায় বঙ্গোপসাগরকেন্দ্রিক চাঁদাবাজি করে আসছেন। সাগরের মাছ ধরার স্থানকে নিজের বলে দাবি করেন তিনি। সেখানকার প্রতিটি ট্রলার থেকে চাঁদা নেন। চাঁদা না দিলে হুমকি ও নির্যাতন চালানো হয় জেলেদের।

তারা অভিযোগ করেছেন, সম্প্রতি নোয়াখালী ও হাতিয়া জেলার বোট মালিকদের কাছ থেকে এক থেকে দেড় লাখ টাকা চাঁদা নিয়ে বঙ্গোসাগরে মাছ ধরার অনুমতি দিচ্ছে ইলিয়াস ও তার বাহিনী। এদিকে একই জায়গায় অতিরিক্ত জেলে মাছ শিকার করবে জেনে বিপাকে পড়েছেন স্থানীয় জেলে ও মাছ ব্যবসায়ীরাও।

উত্তর পতেঙ্গা কাটগড় মৎস্যজীবী সমবায় সমিতির প্রধান উপদেষ্টা লিটন দাশ বলেন, ‘ইলিশ মাছের মৌসুমকে কেন্দ্র করে প্রতিবছর উৎসবমুখর হয়ে থাকেন জেলেরা। বেশি মাছ ধরার আশায় বছরের এ মৌসুমটির অপেক্ষায় থাকেন তারা। কিন্তু বরাবরই সন্ত্রাসী ও জলদস্যুদের কারণে চাঁদা না দিলে সাগরে মাছ ধরতে যেতে পারেন না। কেউ যদি ভুলেও চাঁদা না দিয়ে সাগরে মাছ ধরতে যান, তবে তাকে নির্যাতনসহ বোটের মালামাল কেড়ে নেয় ই্লিয়াসের জলদস্যু বাহিনী। এ নিয়ে বেশ কয়েকবার এমপি মহোদয়কে বলেছিলাম। উনি সমাধান করে দেওয়ার পরও বারবার একই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে জেলেদের।’

এ বিষয়ে অভিযুক্ত মো. ইলিয়াস বলেন, ‘সাগরকেন্দ্রিক আমার কিছু ব্যবসা-বাণিজ্য আছে। এতে এলাকার দলীয় লোকজন ঈর্ষান্বিত হয়ে আমার বিরুদ্ধে বিভিন্নভাবে প্রোপাগান্ডা চালাচ্ছেন। আমার নামে থানায় কোনো জিডি নেই এ ব্যাপারে। আমি কোনো বোট মাঝির কাছ থেকে চাঁদা নিই না। এছাড়া আমার ব্যবসার আয়ের ট্যাক্স, ভ্যাট পরিশোধ করি নিয়মিত। ব্যবসার ট্রেড লাইসেন্সও আছে। তারপরও কেন সাংবাদিকরা আমার পেছনে হোঁচট মারে বুঝি না।’

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়ুয়া বলেন, ‘জেলে সম্প্রদায় কিংবা কোনো ব্যবসায়ীর কাছ থেকে ইলিয়াসের বিরুদ্ধে কোনো অভিযোগ এখনও পাইনি। পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

ইলিয়াসের বিরুদ্ধে বর্তমানে কয়টা মামলা চলমান রয়েছে জানতে চাইলে বলেন, ‘আদালতে খোঁজ নিয়ে বলতে হবে। তবে বর্তমানে কোনো মামলায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট নেই।’

কে এই ইলিয়াস?
মো. ইলিয়াস চট্টগ্রামের পতেঙ্গার দক্ষিণ পাড়া কোনার দোকান এলাকার নাগর আলীর নতুন বাড়ির মৃত হোসেন আহম্মদের ছেলে। পতেঙ্গা থানা সৈনিক লীগের থানা সভাপতি হিসেবে নিজের পরিচয় দেন।

তার বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় হত্যা, ডাকাতি, নির্যাতন ও মাদকের মামলাসহ ডজনখানেক মামলা রয়েছে। এছাড়াও রয়েছে লাইটার জাহাজ থেকে তেল চুরির অভিযোগ। তার এসব অপকর্মের নানা অভিযোগ রয়েছে মহানগর গোয়েন্দা (ডিবি), র‌্যাব-৭ ও কোস্টগার্ড দপ্তরে।

জানা গেছে, ১৯৯১ সালে পতেঙ্গার কোনার দোকান এলাকায় এক ব্যবসায়ীর দোকান ডাকাতির সময়ে তাকে কুপিয়ে হত্যা করেন ইলিয়াস। ওই মামলায় দীর্ঘ ৭ বছর ধরে জেল খাটেন ইলিয়াস। ১৯৯৮ সালে কোনার দোকান এলাকায় আবারও কুপিয়ে হত্যা করেন ইপিজেড বন্দরটিলা এলাকার এক ব্যবসায়ীকে। ওই মামলায় তার দুই বছর জেল হয়।

২০১৫ সালের ১৯ ডিসেম্বর সাগরে বোট ডাকাতির করার সময়ে কোস্টগার্ডের হাতে ধরা পড়েন ইলিয়াস ও তার জলদস্যু বাহিনীর লোকজন। ওই সময় কোস্টগার্ড মামলা দায়ের করে। পরে পতেঙ্গা থানায় সেটি হস্তান্তর করা হয়। এছাড়া সবশেষ ৩ বছর আগে মেঘনা গ্রুপের জাহাজ থেকে পণ্য চুরির দায়ে ইলিয়াসসহ তার সহযোগীদের বিরুদ্ধে মামলা দায়ের করে প্রতিষ্ঠানটি।

সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *