অন্যান্য

কালুরঘাট সেতু সংস্কারে ১০ গুণ অতিরিক্ত টাকা লুটপাটের অভিযোগ : প্রতিবাদ জানিয়ে চিঠি

সেতু সংস্কারের নামে অনিয়ম, দুর্নীতি ও সরকারি অর্থ লুটপাট হচ্ছে বলে দাবি করে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম দুর্নীতি দমন কমিশনের পরিচালক বরাবরে একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সেলিম চৌধুরী নামে একজন আইনজীবী। মঙ্গলবার (২১ জুলাই) ওই দুই দপ্তর বরাবরে এই নোটিশ পাঠানো হয় বলে নিশ্চিত করেছেন নোটিশদাতা সেলিম চৌধুরী।

সেলিম চৌধুরী নোটিশে উল্লেখ করেন, সারাদেশের সঙ্গে দক্ষিণ চট্টগ্রামের রেল যোগাযোগের একমাত্র মাধ্যম কালুরঘাট সেতু। রেলওয়ে কর্তৃপক্ষ মেরামতের নামে ৫২ লাখ টাকা বরাদ্দ করে। দরপত্র অনুযায়ী ঠিকাদার প্রতিষ্ঠান ‘এবি কনস্ট্রাকশন’ কাজটি পেয়েছে। কার্যাদেশ অনুযায়ী সেতুটি মেরামতের জন্য ১৩-২৩ জুলাই ১০ দিন যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেয় রেলওয়ে কর্তৃপক্ষ।

কিন্তু গণমাধ্যমে খবর বের হয় ১৩-১৯ জুলাই কোনো কাজই হয়নি। বরাদ্দকৃত অর্থ লুটে খাওয়ার জন্য সেতু বন্ধ রাখার বিজ্ঞপ্তি দিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। ২০ জুলাই থেকে লোকদেখানো কিছু কাজ হচ্ছে। স্থানীয়দের অভিযোগ বরাদ্দকৃত টাকার মধ্যে ৫-৭ লাখ টাকা খরচ হবে। বাকি টাকা রেলওয়ের প্রকৌশল বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের যোগসাজশে আত্মসাৎ করার প্রচেষ্টা চলছে বলে উল্লেখ করেন।

এসব বিষয়ে জানতে চেয়ে পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী মোহাম্মদ সবুক্তগীন এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এখনো কাজ চলমান আছে। এই ধরণের কোন প্রতারণা করা সম্ভব নয়। তাছাড়া কোন অভিযোগ থাকলে তা খতিয়ে দেখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *