অন্যান্য

করোনায় দেশে একদিনে ৫৩ মৃত্যুর ৪৪ জনই চট্টগ্রাম-ঢাকার

দেশে করোনাভাইরাস আবারও বড়সড় লাফ দিল। মাঝখানে একদিন করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার গ্রাফ নিম্নমুখী থাকলেও পরেরদিন এসে সেটি ছাড়িয়ে গেল এযাবতকালের সব রেকর্ড। ২৪ ঘণ্টায় দেশে প্রথমবারের মতো করোনায় মৃত্যুর সংখ্যা পঞ্চাশের ঘর পার হলো। একই সাথে শনাক্তের সংখ্যাও চার হাজার ছুঁই ছুঁই। গত ৮ মার্চ প্রথম করোনা রোগীর খোঁজ পাওয়াের পর একদিনে এতো বেশি সংখ্যক করোনায় মৃত্যু ও শনাক্ত দেখা যায়নি। এদিন ৫৩ মৃত্যুর পাশাপাশি শনাক্তও হন ৩৮৬২ জন। এর আগে গত ১২ জুন একদিনে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে সর্বোচ্চ ৪৬ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১ হাজার ২৬২ জনে।

এছাড়া একই সময়ে নতুন করে ৩ হাজার ৮৬২ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এটিও একদিনে সর্বোচ্চ আক্রান্ত শনাক্তের রেকর্ড। এর আগে গত ১২ জুন সর্বোচ্চ মৃত্যুর দিনই সর্বোচ্চ আক্রান্ত শনাক্ত হয়েছিল তিন হাজার ৪৭১ জন। আজকের হিসাবে এ নিয়ে সর্বমোট ৯৪ হাজার ৪৮১ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।

মঙ্গলবার (১৫ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৩০ জন। এছাড়া চট্টগ্রামে ১৪ জন, রাজশাহীতে চারজন, খুলনায় তিনজন এবং বরিশাল ও ময়মনসিংহে একজন করে মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৪ জন, বাসায় থেকে মারা গেছেন ১৮ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন একজন।

যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে ডা. নাসিমা সুলতানা বলেন, মৃত ৫৩ জনের মধ্যে ৪৭ পুরুষ এবং ছয়জন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ১১ থেকে ২০ বছরের একজন, ২১ থেকে ৩০ বছরের তিনজন, ৩১ থেকে ৪০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের নয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন এবং ৭১ থেকে ৮০ বছরের আটজন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সসীমার রয়েছেন একজন।

মোট ৬১টি ল্যাব থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষার ফলাফল উল্লেখ করতে গিয়ে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৮ হাজার ৪০৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ২১৪টি। এ নিয়ে এযাবত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৩৩ হাজার ৭১৭টিতে। ঢাকায় নতুন পিসিআর ল্যাবটি যুক্ত হয়েছে বেসরকারি জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে।

দেশে নতুন করে আরো দুই হাজার ২৩৭ জন করোনারোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৬ হাজার ২৬৪ জন।

অন্যদিকে, চট্টগ্রাম জেলায় এ পর্যন্ত (১৫ জুন) করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫ হাজার ৪০৬ জন। যাদের মধ্যে ৪৫৮ জন সুস্থ হলেও এখন পর্যন্ত মারা গেছেন ১২৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *