দাগনভূঞা

করোনাতে দাগনভুঞা উপজেলা জনপ্রতিনিধিদের কার্যক্রমের খন্ডচিত্র

মোহাম্মদ হোসেনঃ মানব সেবাই পরম ধর্ম। পৃথিবীর প্রতিটি ধর্মেই মানব সেবার কথা বলা হয়েছে। মানব সেবার মাধ্যমে স্রষ্টাকে পাওয়া যায়। সারা পৃথিবী এখন করোনাভাইরাস (covid-19) এ আক্রান্ত। কখন এই ভাইরাস থেকে মুক্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরবে তার নিশ্চয়তা এখনো নেই।

এমন পরিস্থিতিতে দাগনভূঞা উপজেলায় কর্মহীন শ্রমজীবি, দরিদ্র, মধ্যবিত্ত অনাহার অধ্যাহার মানুষ আপনাদের দিকে চেয়ে আছে। জনগণ প্রত্যাশা  করছে সরকারি ঘোষণা অনুযায়ী দাগনভূঞা উপজেলায়ও কোন মানুষই অনাহারে থাকবে না।

বারবার নির্বাচিত দাগনভূঞা উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতন ইতিমধ্যেই সাম্প্রতিক এই করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাব ঠেকাতে জনসচেতনতা মূলক কার্যক্রম, ত্রান বিতরণ সহ বিভিন্ন কার্যক্রমে দূরদর্শিতার প্রমাণ দিয়েছেন ।এজন্য তিনি জনসাধারণের নিকট সমাদৃত হয়েছেন এবং ফেসবুক এ তার একটি ছবিও ভাইরাল হয়েছে। তিনি দুস্থ ও অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ করা, রাতের আধাঁরে সবাই যখন ঘুমিয়ে তখন তিনি প্রতিবন্ধী , বিধবা, দিনমজুর, ভ্যানওয়ালা, ঠেলাওয়ালা অসহায় মানুষের বাড়ী বাড়ী ফেরি করে খাবার পৌঁছে দিচ্ছেন। তিনি মধ্যবিত্তদের জন্য উপজেলা প্রশাসনের মাধ্যমে হটলাইন সেবা চালু করেছেন। তার এ মহতী কর্মকান্ড ইতি মধ্যে সর্বমহলে প্রশংশিত ও সমাদৃত হয়েছে।

এ মহামারিতে দাগনভূঞা পৌরসভার মেয়র ওমর ফারুক খানের অক্লান্ত পরিশ্রম মানুষের নজর কেড়েছে। তাকে দেখা যায় পৌরসভার আনাচে-কানাচে সামাজিক দূরত্ব বজায় রাখা, জনসচেতনতা তৈরী এবং ত্রাণ বিতরণসহ একাগ্রচিত্তে কাজ করে যাচ্ছেন। তিনি সরকারি-বেসরকারি ত্রান ছাড়াও তার ব্যক্তিগত  উদ্যোগে প্রায় সাড়ে তিন হাজার পরিবারকে ত্রাণ সামগ্রী প্রদান করেন।

দাগনভূঞা উপজেলার নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান শাহিন মুন্সী দাগনভূঞা উপজেলার প্রত্যন্ত অঞ্চলে সিএনজি চালক, রিক্সার ড্রাইভার, ভিক্ষুক সহ অসহায় মানুষের মাঝে নিজ ব্যক্তি উদ্যোগে প্রায় ৫০০ মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন। তিনি আরও আশ্বস্ত করেছেন এই মহামারিতে মানুষের সেবায় তিনি তার সর্বোচ্চ চেষ্টা করে যাবেন।

এছাড়াও ৮নং জয়লস্কর ইউনিয়ন চেয়ারম্যান মামুনুর রশিদ মিলন ইতিমধ্যেই তার ইউনিয়নের শুধু গরীব ও অসহায় নয় শতভাগ পরিবারকে ত্রাণ বিতরণ করেছেন বাড়ি বাড়ি গিয়ে ।  তিনি প্রত্যেকটি ওয়ার্ড এর জন্য আলাদা স্বেচ্ছাসেবক গঠন করেছেন যাদের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও ঔষধ সরবরাহ করে থাকেন।

এদিক থেকে দাগনভূঞার সকল ইউনিয়ন চেয়ারম্যান এর সাথে কথা বলে জানতে পারা যায় যে তারা সরকারি এবং বেসরকারি ভাবে যে সকল ত্রান পেয়েছে তা অসহায় কর্মহীন মানুষের মাঝে পৌঁছে দিয়েছেন।

জনসাধারণের সাথে  কথা বলে জানা যায় যে, এখনো অনেক মধ্যবিত্ত কর্মহীন ব্যক্তি দাগনভূঞা উপজেলায় অসহায় জীবন যাপন করতেছে। অতি শীঘ্রই তাদের দাবি উপজেলা নির্বাহি অফিসার ও উপজেলা জনপ্রতিনিধি ত্রাণ সহায়তা সহ বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করবেন। এদিকে জনপ্রতিনিধি এবং উপজেলা নির্বাহি অফিসার জানিয়েছেন তারা তাদের সর্বোচ্চ কাজ করে যাচ্ছেন এবং কাজ করে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *