খেলাধুলা

ওপেনিংয়ে সৌম্য-বিজয়, নাকি সৌম্য-লিটন?

দীর্ঘদিন পর ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ। বিশ্বকাপের পর নিউজিল্যান্ড সফরে সর্বশেষ ওয়ানডে খেলা টাইগাররা এবার ঘরের মাঠে লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে। সেই সিরিজে ওপেনিং জুটি কেমন হবে, তা নিয়ে আছে জল্পনাকল্পনা।

সর্বশেষ সিরিজে ওপেনিং জুটিতে সৌম্য সরকারের সাথে ছিলেন এনামুল হক বিজয়। লিটন দাস ব্যাট করেছেন চার নম্বরে। এবার আবার স্কোয়াডে আছেন তানজিদ হাসান তামিম। 

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অবশ্য ধোঁয়াশা রাখলেন, ‘কাল যখন ব্যাটিংয়ে নামবে তখনই জানতে পারবেন। পুরোটাই দলের পরিকল্পনা। দলের ভালোর জন্য যার যেখানে ব্যাটিং করা প্রয়োজন সেটা করা হবে। এখন বলতে চাচ্ছি না।’

নিউজিল্যান্ডে দ্বিতীয় ওয়ানডেতে ১৬৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে সৌম্য মোটামুটি পাকাপাকিভাবে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কা সিরিজের ওপেনিং স্লটে। সেই সৌম্যর কাছে সব বিভাগে পারফরম্যান্স চান শান্ত। তিনি বলেন, ‘ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- সব কিছু নিয়ে ওর কাছ থেকে শতভাগ চাই।

সর্বশেষ সিরিজে তো অনেকদিন পর কামব্যাক করল। ৩ ম্যাচ খেলেছে তার মধ্যে একটাতে মাশাআল্লাহ বড় ইনিংস খেলল। অবশ্যই ধারাবাহিকতার প্রয়োজন আছে। তবে সৌম্যর একা ধারাবাহিকতা প্রয়োজন সেটা বলব না। ধারাবাহিকতা প্রত্যেক ব্যাটারের প্রয়োজন। সৌম্য নিজেও এটা নিয়ে কাজ করছে। ওরকম কন্ডিশনে ওরকম বড় ইনিংস খেলা অবশ্যই দলের জন্য বড় ব্যাপার। আশা করি এই সিরিজেও সুযোগ পেলে ভালো কিছু করবে।

সাকিব আল হাসান না থাকায় ব্যাটিং অর্ডারে কম্বিনেশনটাই বদলে ফেলতে হচ্ছে। এদিকে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ, এসেছেন তানজিদ তামিমও। সব কিছু মিলে একাদশ সাজাতে বেশ হিসেব কষতে হবে টাইগারদের।

অধিনায়ক জানান, ‘দলে খুব একটা পরিবর্তন হয়নি। যদিও দলে এখন সাকিব ভাই নাই। কম্বিনেশনে একটু এদিক-ওদিক তো হয়। উনি থাকলে টিম করা সহজ হয়। এটা মাথায় রেখেই ব্যাটিং অর্ডার সাজাব। দলের জন্য যেটা ভালো হবে ওটাই করার চেষ্টা করব। আশা করছি ব্যাটিং অর্ডার স্যাটেল থাকবে। যে ১৫ জন দলে আছে সবার সমান সুযোগ আছে কাল খেলার। কাল হয়ত সিদ্ধান্ত নিব। রিয়াদ ভাইও দলে ফিরেছেন সর্বশেষ সিরিজে ইঞ্জুরির কারণে খেলতে পারেননি। এটা একটা ভালো দিক আমাদের জন্য। কাল সেরা একাদশটাই খেলবে ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *